কাজুহিকো হিগুচি এডিবির নতুন আবাসিক প্রতিনিধি

0
39

higuchiবাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আবাসিক প্রতিনিধি হিসেবে নিয়োগ পেয়েছেন কাজুহিকো হিগুচি। তিনি আগামি ২২ এপ্রিল কাজে যোগ দেবেন।  বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানি বংশোদ্ভুত হিগুচি ১৯৮৮ সালে এডিবিতে যোগ দেন। তিনি যোগাযোগ, পানি সরবরাহ এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পে কাজ করেছেন। এর আগে তিনি উজবেকিস্তানে এডিবির আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

 হিগুচি লন্ডনের লুগবার্গ(Loughborough) বিশ্ববিদ্যালয় থেকে নির্মাণ ব্যবস্থাপনার ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

উল্লেখ, বাংলাদেশ ১৯৭৩ সালে এডিবির সদস্য হয়। এরপর থেকে বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ, গ্রামীণ অবকাঠামো, পানি সরবরাহ ও স্বাস্থ্য ব্যবস্থা, শিক্ষা, কৃষি এবং প্রাকৃতিক সম্পদ উন্নয়নে ১৫৪ কোটি টাকার ঋণ ও অর্থ সহায়তা দিয়েছে সংস্থাটি।

এডিবি ম্যানিলা ভিত্তিক একটি সংস্থা। দক্ষিণ এশীয় দেশসমূহের অর্থনৈতিক প্রবৃদ্ধি, পরিবেশগত উন্নয়ন এবং আঞ্চলিক যোগাযোগের উন্নয়নে লক্ষ্য নিয়ে ১৯৬৬ সালে এডিবির যাত্রা শুরু করে।

এইচকেবি/