চোখ নয় অনুভূতি প্রকাশ করবে স্মার্ট চশমা!

0
72
smart glass

smart glass

যুগ যুগ ধরে চোখের রক্ষাকবচ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে চশমা, আবার কখনও হয়েছ সৌন্দর্য বর্ধনের অনুষঙ্গ। তবে এবার রক্ষণ আর বর্ধন নয়, বরং প্রযুক্তির অগ্রযাত্রায় চশমা প্রকাশ করবে অনুভূতিও। সম্প্রতি জাপানের একদল গবেষক এই যুগান্তকারী কাজটিতে সফলতা পেয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

ওই গবেষকরা জানান, গুগলের স্মার্ট চশমার এই পরিবর্তিত রূপ কোনো কিছু বাস্তব দেখার পরিবর্তে ভূয়া অনুভূতি প্রকাশ করতে সক্ষম। যেমন, হাত নাড়লে চোখ পিটপিট করা দেখাবে, হ্যান্ডশেক করলে চোখ বন্ধ করা দেখাবে, আর মাথা দোলালে বিস্মিত হওয়া দেখাবে। তাই ঘুমিয়ে থেকেও জেগে থাকার ভান করাটা এখন শুধু চশমার ব্যাপার।

তারা জানান, চশমাটির সাথে স্মার্টফোনের ব্লু টুথের কানেকশন রয়েছে এবং এর সাথে একটি ক্যামেরা সংযুক্ত রয়েছে। আরও আছে গ্যারোমিটার ও এক্সিলাোমিটার নামের দুটি সেন্সর, যেগুলো ব্যবহারকারীর অনুভূতিকে প্রকাশে সাহায্য করবে। এককথায়, এটি কম্পিউটারের মাধ্যমে চোখের অ্যানিমেশন তৈরি করবে বলেও জানায় তারা।

হিরোতাকা ওসাস নামের এক গবেষক বলেন, এ চশমায় একটি বিশেষ ধরনের লেন্স থাকায় এটি ব্যবহারকারীদের সব অনুভূতিকে লুকিয়ে রাখবে। এমনকি কাজের সময় চশমাটি বিভিন্ন মানসিক প্রতিক্রিয়া প্রকাশ করবে বলেও জানান তিনি।