খুলনায় মুজিবনগর দিবস পালিত

0
35
m nogor (1)

m nogor (1)নানা আয়োজনে খুলনায় পালিত হয়েছে ঐতিহাসিক মুজিব নগর দিবস।  ১৯৭১ সালের এই দিনে কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথ তলায় আম্রকাননে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসনের আয়োজনে অফিসার্স ক্লাবে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনিস মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে হারুনুর রশীদ বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ জীবনের সংগ্রামের ফসল এই বাংলাদেশ। মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করা যাবে না। বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

আলোচনা সভায় ৭১-এ মুজিবনগর সরকারের শপথ গ্রহণের প্রত্যক্ষদর্শী অ্যাডভোকেট এনায়েত আলী, বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম, সরদার মাহাবুবর রহমান, অধ্যাপক আমলগীর কবীর এবং মকবুল হোসেন মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, প্রতিটি স্বাধীন রাষ্ট্রের কিছু দিনক্ষণ থাকে যা সে জাতির শৌর্য, বীর্য, গৌরব, ঐতিহ্য ও অহংকারের মাইল ফলক এবং বাতিঘর হিসেবে কাজ করে। তেমনই একটি দিন ১৭ এপ্রিল, যা এখন মুজিবনগর দিবস নামে বাঙালির ইতিহাসে উজ্জ্বল মাইল ফলক হিসেবে প্রতিষ্ঠিত। বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ষাটের দশকের শুরু থেকে বাঙালি জাতির জন্য যে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বপ্ন দেখে আসছিলেন তার আইনগত বৈধ ভিত্তি রচিত হয় এ দিনে।

এর আগে খুলনা সার্কিট হাউজ হতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

কেএফ