স্বর্ণ আমদানি নিষেধাজ্ঞা অপরিবর্তিত রাখতে পারে ভারত

0
27
gold ornaments
সোনার গহনা

indian goldস্বর্ণ আমদানিতে শর্ত অপরিবর্তিত রাখতে পারে ভারত। বিদায়ী সরকারের পক্ষ থেকে অর্থবছর শেষে আমদানি শর্ত পুনর্বিবেচনা করার কথা জানানো হলেও সংশ্লিষ্টদের মতে, শর্তের ধরন পরিবর্তন করা হলেও আমদানি নিষেধাজ্ঞা অপরিবর্তিত রাখা হতে পারে। খবর ব্লুমবার্গ নিউজের।

গত বছর ভারতের বাণিজ্য ঘাটতি ৮ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলারে পৌছালে স্বর্ণ আমদানি নিরুৎসাহিত করতে ১০ শতাংশ আমদানি শুল্ক সহ বিভিন্ন কঠিন শর্ত আরোপ করে ভারত সরকার। এরপরেই দেশটিতে স্বর্ণ আমদানির পরিমাণ উল্লেখ্যযোগ্যভাবে হ্রাস পায়। এমনকি, এক বছরের ব্যবধানে স্বর্ণ আমদানিতে ভারত দ্বিতীয় স্থানে চলে আসে।

কিন্তু, চোরাপথে স্বর্ণ আমদানি আরও বেড়ে যায়। এতে দেশটিতে স্বর্ণের দামে তারতম্য পরিলক্ষিত হওয়ার প্রেক্ষিতে স্বর্ণ ব্যবসায়ীরা সরকারকে আমদানি শর্ত প্রত্যাহারে চাপ প্রয়োগ করলে  অর্থমন্ত্রী পি চিদাম্বরম অর্থবছর শেষে বাণিজ্য ঘাটতি পর্যালোচনা করে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আশ্বাস দেন।

তাই, ২০১৩-২০১৪ অর্থবছরে ভারতের বাণিজ্য ঘাটতি প্রায় ২৭ শতাংশ হ্রাস পাওয়ার প্রেক্ষিতে ধারণা করা হচ্ছিল এবার বোধ হয় আমাদানি নিষেধাজ্ঞা তুলে নিতে পারে ভারত সরকার। কিন্তু, এমনটি ঘটছে বলে জানিয়েছে দেশটির বৃহত্তম ধাতু পরিশোধনাগার এমএমটিসি-পিএএমপি এর মহা-ব্যবস্থাপক রাজেশ খোসলা। তিনি বলেন, আমি মনে করিনা এমনটি ঘটতে যাচ্ছে। তার ধারণা, রুপিকে শক্তিশালী করার জন্য স্বর্ণ আমদানি নিষেধাজ্ঞা অপরিবর্তিত রাখতে পারে ভারত সরকার।

এদিকে আরেক খবরে জানানো হয়েছে, লোকসভা নির্বাচনে জয়ী হলে ভারতীয় জনতা পার্টিও (বিজেপি) কংগ্রেসের পদাঙ্ক অণুসরণ করতে পারে। অর্থনীতির লাগাম টেনে ধরাই ভবিষ্যত সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেই ক্ষেত্রে বিজেপি কোন ঝুঁকি নিতে ইচ্ছুক হবে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।