চলতি মাসের ১১ দিনে রেমিটেন্স এসেছে ৫০ কোটি ডলার

0
38
dollar
গত ১০ মাসে সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক সহযোগিতা পেয়েছে বাংলাদেশ

dollarচলতি এপ্রিল মাসের প্রথম ১১ দিনে ব্যাংক ব্যবস্থার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা প্রায় ৫০ কোটি মার্কিন ডলার রেমিটেন্স (প্রবাসি আয়) পাঠিয়েছেন। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে এপ্রিলের প্রথম ১১ দিনে রেমিটেন্স এসেছে ৪৯ কোটি ৫৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে এপ্রিলের প্রথম সপ্তাহে (১ থেকে ৪ এপ্রিল) প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়েছেন ১৬ কোটি ৬ লাখ ডলার এবং দ্বিতীয় সপ্তাহে (৫ থেকে ১১ এপ্রিল) পাঠিয়েছেন ৩৩ কোটি ৫২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

তথ্য অনুযায়ী, আলোচ্য সময়ে প্রবাসি বাংলাদেশিরা রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠিয়েছেন ১৬ কোটি ৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। একটি বিশেষায়িত ব্যাংকের (বাংলাদেশ কৃষি ব্যাংক) মাধ্যমে সাড়ে ৭১ লাখ মার্কিন ডলার।

এদিকে ৩০টি বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ৩২ কোটি ৩২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। আর বিদেশি ৬টি ব্যাংকের মাধ্যমে এসেছে ৪৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

প্রবাসীদের কাছ থেকে আসা ব্যাংক ব্যবস্থায় সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে। ব্যাংকটিতে পাঠিয়েছে ১২ কোটি ৬৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য মতে, চলতি ২০১৩-১৪ অর্থবছরে ব্যাংক ব্যবস্থার মাধ্যমে প্রথম মাস জুলাইয়ে প্রবাসীরা বাংলাদেশে রেমিটেন্স পাঠিয়েছেন ১২৩ কোটি ৮৪ লাখ মার্কিন ডলার। তার পরের মাস আগস্টে ১০০ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার। সেপ্টেম্বরে ১০২ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার এবং অক্টোবরে  ১২৩ কোটি ৪৭ লাখ ২০ হাজার এবং নভেম্বরে রেমিটেন্স পাঠিয়েছেন ১০৫ কোটি ১১ লাখ মার্কিন ডলার। ডিসেম্বরের ১২১ কোটি ২ লাখ ডলার, জানুয়ারিতে রেমিটেন্স এসেছে ১২৬ কোটি ৭ লাখ, ফেব্রুয়ারিতে এসেছে ১১৭ কোটি ৩১ লাখ এবং মার্চে এসেছে ১২৭ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা গেছে, ২০১১-১২ অর্থবছরে রেমিটেন্সের পরিমাণ ছিল ১ হাজার ২৮৪ কোটি ডলার। ২০১২-১৩ অর্থবছরে এর পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৬ কোটি ডলারে।

এসএই/