ভারতে পঞ্চম দফায় ১২১ আসনে ভোটগ্রহণ চলছে

0
36
INDIA-ELECTION

INDIA-ELECTIONভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ১২১ আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ ভারতের কর্ণাটক, রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খন্ড, ওডিশা, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গসহ ১২ টি রাজ্যে ভোট অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন। আসনের হিসেবে নয় দফার মধ্যে আজ সবচেয়ে বেশি আসনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

গত ৭ এপ্রিল থেকে এই পর্যন্ত লোকসভা নির্বাচনের চার দফায় ১১১টি আসনে ভোটগ্রহণ শেষ হয়েছে। ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, এসব ভোটে রেকর্ড সংখ্যক ভোটারের উপস্থিতি পরিলক্ষিত হয়েছে ।

এদিকে, রাজস্থানের ২০টি আসনে আজ তিন কোটি ৮০ লাখ ভোটার ভোট দিচ্ছেন। এসব আসনে মোট প্রার্থী রয়েছেন ২৩৯ জন। তবে এই রাজ্যের উল্লেখযোগ্য আসনের মধ্যে আছে বারমার। এই আসনে প্রার্থী হয়েছেন বিজেপি থেকে বহিষ্কৃত সাবেক মন্ত্রী যশোবন্ত সিং। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন বিজেপির সোনারাম চৌধুরীর সঙ্গে।

এই পর্বে মহারাষ্ট্র রাজ্যের ১৯ আসন আসনে ভোট হচ্ছে। এতে প্রায় সোয়া তিন কোটি ভোটার ৩৫৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। এই রাজ্যে প্রভাবশালী প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে, রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী অশোক চ্যাবন ও বিজেপি নেতা গোপীনাথ মুন্ডে। এ ছাড়া ২০১ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

এছাড়া, আজ কর্ণাটক রাজ্যের ২৮টি আসনে ভোট হচ্ছে। তবে এসব আসনের মধ্যে আজ সবার দৃষ্টি থাকবে ব্যাঙ্গালোরের দক্ষিণ আসন ও হাসান আসনে। কেননা এ আসনে কংগ্রেস সদস্য নন্দন নিলকেনি, বিজেপির অনন্ত কুমার ও আম আদমি পার্টির নিনা কুমার লড়ছেন।

এছাড়াও  উত্তর প্রদেশ রাজ্যের ১১টি আসন, মধ্যপ্রদেশের ১০ টি আসন, বিহারের সাত আসন, ঝাড়খন্ডের ছয়টি আসন ও ওডিসার  লোকসভার ১১টি আসনের পাশাপাশি বিধানসভার ৭৭টি আসনে ভোট হচ্ছে আজ।

উল্লেখ্য, নয় দফার এ ভোটগ্রহণ শুরু হয়েছে ৭ এপ্রিল এবং এটি চলবে ১২ মে পর্যন্ত। তবে ভোট গণনা করা হবে ১৬ মে। তবে আজ ভোট গ্রহণের পরই নির্ধারিত হবে আলোচিত অনেক প্রার্থীর জয়-পরাজয়। জানা যাবে, কে অধিকার করতে যাচ্ছে দিল্লীর মনসদ- কংগ্রেস নাকি বিজেপি’র।