এসএমই খাতে আরও ৭০০ কোটি টাকার তহবিল

0
41
sme-mela
এসএমই মেলা

sme-melaনতুন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা তৈরি, প্রশিক্ষণ এবং সার্বিক সহযোগিতার জন্য নতুন করে ৭০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হচ্ছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), ইউনাইটেড ন্যাশনস ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এবং বাংলাদেশ ব্যাংক ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ তহবিলের সহযোগিতা দিচ্ছে।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন আরও একটি তহবিল গঠনের আশ্বাস দিয়েছে। আর নতুন এসব তহবিল চালু হলে তার সার্বিক তত্ত্বাবধান করবে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ।

জানা গেছে, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) নতুন ২ হাজার উদ্যোক্তা তৈরির প্রকল্প হাতে নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগে ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। ইতোমধ্যে কিছু উদ্যোক্তার প্রকল্প পরিকল্পনা ও ঋণ আবেদন বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই বিভাগ সূত্রে জানা গেছে।

এসএমই উদ্যোক্তাদের বিশেষায়িত প্রশিক্ষণ, কর্মশালা সভা ও প্রায়োগিক শিক্ষা প্রদানের জন্য এডিবি ১০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল চালু করছে। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে উদ্যোক্তা ও ব্যাংকারদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ তহবিল পরিচালিত হবে।

ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এসএমই খাতের উন্নয়নে ২০০ কোটি টাকার তহবিল গঠনের আগ্রহ প্রকাশ করেছে। এ তহবিলকে ৪০০ কোটি টাকায় নেওয়ার জন্য এসএমই বিভাগ থেকে জোর চেষ্টা চালানো হচ্ছে। শিগগিরই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ব্যাপারে ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলে এসএমই বিভাগের কর্মকর্তারা আশা করছেন।

গত ১৩ মার্চ রাজধানীর রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর আয়োজন করে। দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তাদের বৈচিত্র্যময় ও শৈল্পিক পণ্য প্রদর্শন করা হয়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের উচ্চপদস্থ প্রতিনিধি দল বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে অর্থায়নে আগ্রহ প্রকাশ করে। শিগগিরই বাংলাদেশ ব্যাংকের সাথে এ ব্যাপারে আলোচনা শুরু হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটওয়ারি অর্থসূচককে বলেন, এসএমই খাতের উন্নয়নের জন্য আন্তর্জাতিক কয়েকটি প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। এসব প্রতিষ্ঠান দেশের উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি এ খাতের উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছে। খুব শিগগিরই এসব প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর হবে বলে তিনি জানান। চুক্তি স্বাক্ষরের পর চলতি বছরের মধ্যেই এসব পুনঃঅর্থায়ন তহবিলের কাজ শুরু করা যাবে বলে তিনি আশা করছেন।

তিনি আরও বলেন, এ বিভাগে চালুকৃত অন্যান্য পুনঃঅর্থায়ন তহবিলের মত এসব তহবিল থেকেও উদ্যোক্তারা স্বল্প সুদে ঋণ পাবেন। ফলে এসএমই খাতের প্রসারের পাশাপাশি নতুন নতুন উদ্যোক্তা তৈরি ও দারিদ্র্য বিমোচন সম্ভব হবে বলে তিনি মনে করেন।

এসএই/এআর