আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস

0
28
prodhan montry

prodhan montryআজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।

১৯৭১ সালের এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ নেয়। পরে এ বৈদ্যনাথতলা ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

মুজিবনগর দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাতটার দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।

এ সময় আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, তোফায়েল আহমেদ, শেখ সেলিম, আবদুল লতিফ সিদ্দিকী, ওবায়দুল কাদের প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরাও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। পরে সবাই বনানী কবরস্থানে জাতীয় নেতা—সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

ঐতিহাসিক মুজিবনগর দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে আওয়ামী লীগ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, ভোর ৬টায় বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় ও দেশের সব জেলা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ।

আওয়ামী লীগের পক্ষ থেকে মেহেরপুরের মুজিবনগরেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ১১টায় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১১টা ১৫ মিনিটে গার্ড অব অনার এবং সাড়ে ১১টায় শেখ হাসিনা মঞ্চে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

কেএফ