চিকিৎসক সংকট আর অনিয়মে অকেজো করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

0
70

kishoreganjকরিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট, অনিয়ম ও সীমাহীন দুর্নীতির কারণে প্রতিনিয়ত চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। সরকার কোটি কোটি টাকা ব্যয় করে অবকাঠামো, যন্ত্রপাতি, আধুনিক অস্ত্রোপচার কক্ষ সবই করে দিয়েছে ৫০ শয্যার এ হাসপাতালে। কেবল চিকিৎসকের অভাবে তা জনগণের কোনো কাজে আসছে না।

জানা যায়, হাসপাতালটিতে মোট ৩২জন চিকিৎসকের পদ থাকলেও বর্তমানে আছেন মাত্র ৮জন। তার মধ্যে  আবার প্রেষণে অন্য হাসপাতালে কাজ করছেন। বাকি ৪জনের মধ্যে একজন আছেন প্রশিক্ষণে। বর্তমানে গোটা হাসপাতালটি চালাচ্ছেন ৩জন চিকিৎসক। তাদেরও আবার বিভিন্ন ছুটি আছে। সবমিলিয়ে যেন লাইফসাপোর্টে রয়েছে করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি।

করিমগঞ্জ উপজেলা, তাড়াইল, ইটনা ও মিঠামইন উপজেলার রোগীরা করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা নিতে আসে। চিকিৎসাসেবা না পেয়ে দূরদূরান্ত থেকে আসা রোগীরা অবশেষে সেবা না পেয়ে ফিরে যেতে বাধ্য হয়।

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালে থাকা এক্সরে মেশিনটি বেশ কিছুদিন ধরে নষ্ট হয়ে পড়ে আছে। অ্যাম্বুলেন্সটির অবস্থাও ভালো না। অবকাঠামো থাকার পরও এখানে পৃথক শিশু ওয়ার্ড, ডায়রিয়া ওয়ার্ড স্থাপন করা হয়নি। হাসপাতালে ১৩জন চিকিৎসক সহকারির পদ থাকলেও আছেন ৬ জন। তার মধ্যে ৪জন্ অন্য হাসপাতালে প্রেষণে চলে গেছেন। ১৪জন নার্সের মধ্যে ৬জনই প্রেষণে গেছেন।

প্রত্যন্ত এলাকার দরিদ্র জনগণকে সেবা দেওয়ার লক্ষ্যে ২০০৫-০৬ অর্থবছরে সোয়া ১ কোটি টাকা ব্যয় করে প্রসূতি বিভাগে আধুনিক একটি অস্ত্রোপচার কক্ষ ও যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়। ২০০৭ সালের শেষ দিক থেকে হাসপাতালে সিজারিয়ান অস্ত্রোপচার চালু হয়। কিন্তু নয় মাসের মাথায় ২০০৮ সালের জুন মাস থেকে চিকিৎসকের অভাবে সিজারিয়ান অস্ত্রোপচার বন্ধ হয়ে যায়। বর্তমানে প্রসূতি চিকিৎসা পুরোপুরি বন্ধ। কোনো কাজে না আসায় কোটি টাকায় নির্মিত অস্ত্রোপচার কক্ষ ও যন্ত্রপাতি দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খায়রুলল ইসলাম জানান, চিকিৎসক কম থাকায় চিকিৎসেবা কিছুটা ব্যাহত হচ্ছে।

কিশোরগঞ্জ সিভিল সার্জন মৃণালকান্তি পন্ডিত করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের লোকবল কম থাকার বিষয়টি স্বীকার করে বলেন, সারাদেশে নতুন চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চলছে। নিয়োগ হওয়ার পরই কেবল সমস্যার সমাধান হতে পারে।