‘রাজনীতিতে সংকীর্ণরাই মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে মিথ্যাচার করছে’

0
36
arefin-siddik

arefin-siddikরাজনীতিতে যাদের সংকীর্ণতা রয়েছে তারাই কেবল মহান মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে মিথ্যাচার করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘রাজনীতিতে ধর্ম আদর্শ ও সংস্কৃতি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের নৈতিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় ভিসি বলেন, এই অপরাজনীতি কোনোক্রমেই কাম্য নয়। মুক্তিযুদ্ধের চেতনাই হচ্ছে বাংলাদেশের রাজনীতির মূল আদর্শ। সেই আদর্শে উজ্জীবিত হয়ে ষোল কোটি বাঙালির সুখ-শান্তি, মঙ্গল, সমৃদ্ধি, কল্যাণ ও সেবা করাই হওয়া উচিত রাজনীতিবীদদের মূল লক্ষ্য। রাজনীতিতে নানা দল নানা মত থাকবে তবে মুক্তিযুদ্ধের ইতিহাস, চেতনা ও আদর্শের ক্ষেত্রে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ শিক্ষা নিচ্ছে। কিন্তু এখান থেকে বেরিয়েই অনেকে অন্যায় ও দুর্নীতির সাথে জড়িত হচ্ছে। পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য তাদের প্রকৃত ও নৈতিক শিক্ষা নিতে হবে। সে শিক্ষাই মানুষকে আলোকিত করে এবং সমাজ, দেশ ও জাতিকেও আলোকিত করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক মোফাখ্খারুল ইসলাম, নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক হোসনে আরা আলম প্রমূখ।

এএইচ