পর্যটন শিল্প জিডিপি বৃদ্ধিতে ভূমিকা রাখবে: মেনন

0
95

menon 1পর্যটনের উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব। শুধু তাই নয়, এই শিল্প মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে এর জন্য পরিবেশবান্ধব পর্যটন ব্যবস্থাপনা ইকোট্যুরিজমের কোন বিকল্প নেই। আর এই লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার। বুধবার রাজধানীতে আয়োজিত এক আন্তর্জাতিক পর্যটন মেলা উদ্বোধনকালে এমনটিই জানিয়েছেন বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

সোনারগাঁও হোটেলে আয়োজিত তিন দিন ব্যাপী এ আন্তর্জাতিক পর্যটন মেলার আয়োজন করেছে দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ বিষয়ক পাক্ষিক দি বাংলাদেশ মনিটর।

মন্ত্রী বলেন, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য পর্যটক আসেন। যা বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম গুরুত্বপূর্ণ খাত। তিনি বলেন, দেশে বর্তমানে ২ হাজার কোটি মার্কিন ডলার রিজার্ভ আছে। পর্যটন খাতকে সমৃদ্ধ করা গেলে রিজার্ভ আরও বেড়ে যাবে।

মেনন বলেন, সুন্দরবন, সেন্টমার্টিন এবং নিঝুম দ্বীপসহ নান্দনিক সব ঐশ্বর্য আমাদের রয়েছে। এর উন্নয়নে এই সম্পদগুলোর ক্ষতি না করে ইকোট্যুরিজমের দিকে নজর দিতে হবে।

তিনি আরও বলেন, পর্যটন নিয়ে এ ধরনের আন্তর্জাতিক মানের আয়োজন ভবিষ্যতে বাংলাদেশকে এশিয়ার অন্যতম ইকোট্যুরিজম দেশ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করতে সহায়তা করবে। মেলার উদ্বোধন শেষে মন্ত্রী সবগুলো  স্টল পরিদর্শন করেন।

menon 3এবারের আন্তর্জাতিক পর্যটন মেলায় স্বাগতিক বাংলাদেশসহ ৭টি দেশের প্রায় ৫০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। যার মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল এবং ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট এবং আর্থিক ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো দর্শনার্থীদের বিমান টিকেট এবং আকর্ষণীয় ট্যুর প্যাকেজে ছাড় প্রদান করছে।

তিন দিন ব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮টা পর্যন্ত চলবে। এতে জনপ্রতি ২০ টাকা করে প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে।

মেলার আয়োজকরা জানান, ১৯ এপ্রিল সন্ধ্যায় মেলার সমাপনী অনুষ্ঠানে থাকছে র‍্যাফেল ড্র। আর পুরস্কার হিসেবে থাকবে বিমান টিকেট, ট্যুর প্যাকেজ, খ্যাতনামা হোটেল সমূহে প্রাতরাশ সহ রাত্রিযাপন, লাঞ্চ  এবং ডিনার কূপনসহ অনেক কিছু।

মেলায় কথা হলো ভারতীয় পর্যটন সংস্থা ইমাজিন ট্যুরসের সেলস ম্যানেজার সাইফুল ইসলাম ভূইয়ার সাথে। তিনি জানান, আমরা ভারত ভ্রমণের সুবিধার্থে হ্রাসকৃত মূল্যে কয়েক ধরনের ট্যুর প্যাকেজ রেখেছি। কেউ চাইলে মেলায় এসে এসব সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা ট্রাভেল মার্ট- ২০১৪ এর চেয়ারম্যান ও দি বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী আখতারুজ্জামান খান কবিরসহ অনেকে।

বেসরকারি ব্যাংক ইস্টার্ন ব্যাংক লিমিটেড এই মেলার টাইটেল ‌স্পন্সর এবং পার্টনার হিসেবে পৃষ্ঠপোষকতা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন। এছাড়াও মেলার সহযোগী প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।