বিষ্ময় বালক!
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

বিষ্ময় বালক!

Sarabiঅধিকাংশের যেখানে বয়সের তুলনায় মানসিক পরিপক্কতা আসেনা সেখানে শ্যারউইন স্যারাবি মানসিক পরিপক্কাতায় বয়সকে ছাড়িয়ে গেছেন। চার বছরের এই শিশু মানসিক গড়নে নয় বছরের কিশোরের পরিপক্কতা অর্জন করেছেন। সম্প্রতি পরিক্ষীত আইকিউ টেস্টেও তিনি তার বয়সকে এতোটাই অতিক্রম করেছেন যে, তাকে এখন আইনস্টাইন, বিল গেটস ও স্টিফেন হকিংসদের মতো মহারথিদের কাতারের মেধাবী ভাবা হচ্ছে।

এখানেই শেষ নয়, ইংল্যান্ডের দক্ষিণ ইয়র্কশেয়ারের এই বিস্ময়বালক মাত্র এক বছরের মাথায় আধো আধো কথা বলতে শেখেন! তার বয়স যখন মাত্র এক বছর আট মাস তখন থেকেই প্রাপ্ত বয়স্কদের মতো জড়তা ছাড়া কথা বলার পরিপক্কতা অর্জন করেন! দুই বছরের মধ্যে ৫০০ শব্দের আর্টিকেল পড়া, বিশ্বের প্রতিটা দেশকে মানচিত্র দেখে চিহ্নিত করা, মানব শরীরের নানা অঙ্গ-প্রতঙ্গ সম্পর্কে বর্ণনা করতে পারা, ২০০ পর্যন্ত গুণতে পারার সক্ষমতা অর্জন করেন। তার বয়স যখন তিন তখন থেকেই ইংল্যান্ডের ঐতিহ্যবাহী প্রতিষ্টান ‘মেনসা’র সদস্য হন এবং স্কুলে যাওয়া শুরু করেন। আর এখন চার বছরে এসে আইকিউ টেস্টে অর্জন করেন ১৬০ পয়েন্ট। ফলে জানু জানু মনস্থতবিদরা তাকে ‘বুদ্ধিমত্তার সর্বোচ্চ শিখর’এর মেধাবী মনে করা শুরু করেছেন।

শিক্ষা বিষয়ক মনস্থত্ববিদ ড.পেটার কংডন বলেন,শ্যারউইন বুদ্ধিমত্তায় আইন্সটাইন, বিল গেটস ও হকিংসের সমপর্যায়ের মেধাবী।তার শব্দজ্ঞান সাধারণের বোধ্গম্যতার উর্ধ্বে।এতো অল্প বয়সে এমন বুদ্ধিমত্তার অধিকারী হওয়াটাকে ঈশ্বরের উপহার ছাড়া আর কিইবা বলা যেতে পারে।

শ্যারউইনের মা অ্যামান্ডা স্যারাবি বলেন,এমন ছেলের মা হতে পেরে আমি খুবই খুশি।আমার এই ছেলে নতুন যে কোনো কিছু জানার প্রতি খুবই আগ্রহী,আমি তাকে প্রায়ই এনসাইক্লোপিডিয়া নিয়ে পড়ে থাকতে দেখি। শুনে খুবই অবাক হবেন যে,এই বয়সেই সে নয়শ ৪০ টিরও বেশি বই পড়ে ফেলেছে।

নিতান্ত দরিদ্র পরিবারে জন্ম নেওয়া শ্যারউইনের ভবিষ্যত নিয়ে মাকে খুব শংকিত মনে হলো।মনে হওয়া সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য প্রশ্ন করলে অ্যামান্ডা জানান,আমার স্বামী একটা নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতেন,কিছুদিন আগে গাড়ি দূর্ঘটনায় মারাত্মকভাবে আহত হন।এখন তার চলা-ফেরা করার ক্ষমতাটুকুও নেই।তার ও ছেলের দেখা-শুনার জন্য এদিকে আমাকেও শিক্ষকতায় ইস্তফা দিতে হয়েছে।সুতরাং বুঝতেই পারছেন,ঘোর সংকট এখন সংসারে।সূত্র ডেইলি মেইল,দ্যা ব্লেজ ও ওয়ান নিউজ।

এই বিভাগের আরো সংবাদ