বাল্যবিবাহ ও শিশু মৃত্যু নিরসনে মতবিনিময়

0
29
dinajpur

দিনাজপুর ‘আঠারো বছরের নীচে বিয়ে নয় এবং পাঁচ বছরের নীচে আর যেনো একটি শিশুরও মৃত্যু না হয়’ এই প্রচারাভিযানকে সামনে রেখে দিনাজপুরের বিরলে স্থানীয় সাংবাদিকদের সাথে ‘ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’ বিরল এলাকা উন্নয়ন কর্মসূচী গত মঙ্গলবার এক মতবিনিময় সভার আয়োজন করে।

প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম এ কুদ্দুস সরকার ও বর্তমান সভাপতি মোজাম্মেল হক সানুসহ স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে এই সভা অনুষ্ঠিত হয়।

উন্মুক্ত আলোচনায় ওয়ার্ল্ড ভিশনের পক্ষে সুজিত কস্তা বিরলে ওয়ার্ল্ড ভিশনের চলমান কার্যক্রমের বিস্তারিত তথ্য তুলে ধরে বলেন, উপজেলার ১১ টি ইউনিয়নের মধ্যে পাঁচটি ইউনিয়নের ৩৯ টি গ্রামে ৫৪ হাজার ৪৭৪ জনকে নিয়ে কাজ করে। এর মধ্যে সরাসরি ১২ হাজার ৪১৮ জন সম্পৃক্ত। ৩ হাজার শিশুকে সরাসরি ওয়ার্ল্ড ভিশন স্পন্সর করে। বিরলে মূলত জীবনমান উন্নয়ন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করণ এবং স্পন্সরশীপ ব্যবস্থাপনা প্রকল্পের মাধ্যমে এদের সহায়তা করে আসছে।

মতবিনিময় সভায় শিশু মৃত্যু প্রতিরোধে সচেতনতা, বাল্যবিবাহ বন্ধে স্থানীয় সরকার, কাজী, পুরহিত ও দায়িত্ববান সকল ব্যক্তিকে জবাবদিহিতার আওতায় আনার ব্যাপারে ব্যাপক আলোচনা হয়। আগামিদিনে বাল্য বিবাহ ও অপুষ্টি নিরসনে সাংবাদিক, সুশীল সমাজ এবং ওয়ার্ল্ড ভিশন একত্রে কাজ করবে বলে সকলে অঙ্গীকারবদ্ধ হয়।

মত বিনিময় সভায় বক্তব্য রাখেন, বিরল প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক শামু, সঅধারণ সম্পাদক আতিউর রহমান, সাবেক সভাপতি তাজুল ইসলাম, এম, এ কুদ্দুস সরকার, ওয়ার্ল্ড ভিশন বিরল এলাকা উন্নয়ন কর্মসূচীর ব্যবস্থাপক সুজিত কস্তাসহ অন্যান্য কর্মকর্তারা উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন।

টিআই/সাকি