লোকসভা নির্বাচনে সবচেয়ে ধনী প্রার্থী নন্দন নীলকেনি

0
31

nandanচলছে ভারতের লোকসভা নির্বাচন। কিন্ত আলোচনার মূখ্য বিষয় নির্বাচন নয়। যেটা মূখ্য সেটা হলো- কোন প্রার্থীর কত টাকা। কেইবা প্রচারে ঢালছেন সবচেয়ে বেশি টাকা। সেই দিক দিয়ে ভারতের সবচেয়ে ধনী প্রার্থী হচ্ছেন প্রযুক্তি (টেক) গুরু বলে খ্যাত ইনফোসিস টেকনলজি লিমিটেডের অন্যতম প্রতিষ্ঠাতা — বর্তমানে চীফ এক্সিকিউটিভ অফিসার নন্দন নীলকেনি। বুধবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গোটা দেশের সেরা ধনী প্রার্থী  নন্দন নীলকেনির অর্থের পরিমাণ ১০২ কোটি ডলারেরও বেশি। তিনি কংগ্রেসের হয়ে লড়ছেন ‌ বেঙ্গালুরু (দক্ষিণ) কেন্দ্র থেকে।  এতে আরও বলা হয়, ভারতের মোট ভোটারের ৩০ শতাংশই শহরের বাসিন্দা । নির্বাচনের আগে থেকে এসব ভোটাররা দুর্নীতির ঘোর বিরোধী। আর এই সুযোগটাই কাজে লাগাতে চাইছেন নন্দন নীলকেনি। এখন নির্বাচনের মাঝামাঝি সময়ে চলে এসেছে।

তিনি বলছেন, ‘আমি এখানে আপনাদের জন্য কিছু করতে এসেছি, আপনাদের সেবায় নিজেকে নিয়োজিত করতে এসেছি। আমি ভারতের জন্য দুর্নীতিকে না করতে চাই’- এই সব স্লোগান দিয়েই নীলকেনি সকাল থেকেই সন্ধ্যা পর্যন্ত নেমেছেন নির্বাচনী প্রচারে। এ সময় দিচ্ছেন খেলার মাঠ, মন্দির তৈরি, এ রাস্তা সংস্কার ও রাস্তা সংস্কারসহ  নানা প্রতিশ্রুতি। একটাই লক্ষ্য- কংগ্রেসকে তার ক্ষমতায় টিকিয়ে রাখা।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র নির্বাচনের দেশ ভারতের ষোড়শ লোকসভা নির্বাচন শুরু হয়েছে গত ৭ এপ্রিল থেকে। এটি ১২ মে পর্যন্ত চলবে। আগামি ১৬ মে এই নির্বাচন ফলাফল ঘোষণা করার সম্ভাবণা রয়েছে। ইতোমধ্যেই নয় পর্বের এই নির্বাচনের চতুর্থ পর্বের ভোটগ্রহণ শেষ হয়েছে।

এস রহমান/