উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে লেনদেন ও সূচক

0
32

DSE-CSEদেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচক কমেছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সূচকের ঊর্ধ্বমুখী ধারা দিয়ে লেনদেন শুরু হয়। তবে দিন শেষে সূচক কমে যায়। ডিএসই প্রধান সূচক কমেছে ১৬ পয়েন্ট। আর লেনদেন কমেছে ১৬ কোটি ৬১ লাখ টাকার। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক কমেছে ৪৯ পয়েন্ট।

এই দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৫৩ লাখ টাকার। আর লেনদেনে অংশ নিয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান সূচক অবস্থান করছে ৪ হাজার ৫৯০ পয়েন্টে। ডিএসইএস সূচক বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৯২ পয়েন্টে।

টাকার পরিমাণে লেনদেন হওয়া ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- মেঘনা পেট্রোলিয়াম, লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা অয়েল, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, স্কয়ারফার্মা, তিতাস গ্যাস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেজ্ঞে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৫২ পয়েন্টে। লেনদেন হয়েছে ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

অর্থসূচক/এমআরবি/