রানার বিরুদ্ধে হত্যা মামলার চার্জশিট দিচ্ছে পুলিশ

0
91
Sohel-Rana
রানা প্লাজার মালিক সোহেল রানা। (ফাইল ছবি)

Sohel-Ranaসাভারের রানা প্লাজা ধসের ঘটনায় ভবনমালিক সোহেল রানার বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ এনে চার্জশিট দিচ্ছে পুলিশ। মঙ্গলবার বাংলাদেশের গোয়েন্দা পুলিশের বরাত দিয়ে এএফপি সংবাদ সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে মামলায় অভিযোগ প্রমাণিত হলে রানার ফাঁসি হতে পারে।

ওই প্রতিবেদনে মামলার তদন্তকারী কর্মকর্তা বিজয় কৃষ্ণের বরাত দিয়ে বলা হয়েছে ‘রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের মামলায় মোট ৪০ জন আসামির মধ্যে আমরা সোহেল রানাসহ কয়েকজন আসামির বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ এনে চার্জশিট দেওয়ার পরিকল্পনা নিয়েছি।’।

আরেক কর্মকর্তা হাবিবুর রহমান জানান, পরবর্তী সময়ে রানার বাবাসহ একই ভবনে গার্মেন্ট কোম্পানির মালিক আরও পাঁচজনের নামে হত্যাকাণ্ডের অভিযোগ এনে চার্জশিট দেওয়ার পরিকল্পনা করা হবে। যারা এখন দেশের বাইরে অবস্থান করছেন। ‘

এদিকে, এই মামলায় ডেবিড মেয়র নামের স্পেনের এক নাগরিকও রয়েছেন।

তদন্ত কর্মকর্তা রহমান জানান, ভবন ধসের প্রায় এক বছর শেষ হতে চলেছে। মৃত্যুপুরীর প্রথম বার্ষিকীর পরবর্তী মাসেই আমরা এ চার্জশিট দাখিল করবো বলে জানান তিনি।

গত বছরের ২৪ এপ্রিল রাজধানীর ঢাকার অদূরে সাভারে নয় তলা ভবন ‘রানা প্লাজা’ ধসে পড়ে। এতে ১ হাজার ১৩৫ জন পোশাক শ্রমিক নিহত হয়। আহত হয় আড়াই হাজারেরও বেশি শ্রমিক। ভবন ধসের কয়েক দিন পর ভারতে পালিয়ে যাওয়ার সময় সীমান্ত এলাকা থেকে ভবনের মালিক সোহেল রানাকে আটক করে পুলিশ।

প্রসঙ্গত, ভবন ধসের পর এই মামলায় রানার বিরুদ্ধে হত্যার অভিযোগ এনে চার্জশিট দেওয়ার বিষয়ে এই প্রথম কোনো পুলিশ কর্মকর্তা মুখ খুললেন।

এস রহমান/