প্রথম প্রান্তিকেই চীনের প্রবৃদ্ধি বেড়েছে

0
38

china-growthচলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ) প্রত্যাশার তুলনায় বিশ্বের দ্বিতীয় শক্তিশালী অর্থনীতির দেশ চীনের প্রবৃদ্ধি বেড়েছে। মার্চ শেষে দেশটির প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৭ দশমিক ৪ শতাংশে। তবে তা কমেছে গত বছরের একই সময়ের  তুলনায়। চীনের পরিসংখ্যান অধিদপ্তর বলছে, এই  প্রান্তিকে তাদের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৩ শতাংশ।  খবর বিবিসি ও ইকোনমিক টাইমসের।

প্রতিবেদনে  বলা হয়, গত বছরের শেষ প্রান্তিকে এর প্রবৃদ্ধির হার ছিল শতকরা ৭ দশমিক ৭ ভাগ। তবে চলতি বছরের মার্চ পর্যন্ত শিল্পখাতগুলোতেই এর প্রবৃদ্ধি বেড়েছে শতকরা ৮ দশমিক ৮ ভাগ। সরকার জানিয়েছে, ২০১৪ সালে তাদের প্রবৃদ্ধির লক্ষমাত্রা ছিল ৭ দশমিক ৫ ভাগ। অথচ চলতি বছরের প্রথম প্রান্তিকেই প্রবৃদ্ধি লক্ষমাত্রার কাছাকাছি পৌঁছেছে। বাকি প্রান্তিকগুলোতে এটি আরও এগিয়ে যাবে আশা করছেন অর্থবিশ্লেষকরা।

চীন আরও জানিয়েছে, মার্চ মাসেই খুচরা বিক্রয় থেকেই দেশটির আয় হয়েছে ১২ দশমিক ২ শতাংশ। যা দেশটির  মোট জাতীয় আয়কে বাড়াতে অনেক বেশি ভূমিকা রেখেছে।

এদিকে বিশ্বব্যাংক জানায়, গত বছর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের প্রবৃদ্ধি কমে আসায় দেশটির নীতিনির্ধারকরা তাদের প্রবৃদ্ধির মডেলটি পুনর্বিন্যাস করেছে। আর এর ফলেই চলতি বছরের প্রথম প্রান্তিকেই কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে চীন।

এস রহমান/এএসএ