বৃহস্পতিবার থেকে শুরু আন্তর্জাতিক সুফি সম্মেলন

0
33
chittogong
চট্টগ্রাম ম্যাপ

chittogongদেশ বিদেশের বিশেষজ্ঞ পণ্ডিতদের নিয়ে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক সুফি সম্মেলন। চতুর্থবারের মতো এর আয়োজন করতে যাচ্ছে মাইজভাণ্ডরি একাডেমী। তিনদিনব্যাপী চলবে এই সম্মেলন।

চট্টগ্রামে সুফিবাদ, অলিবাদ, নৃতাত্ত্বিক ও আন্তঃধর্মীয় বিশ্বাসের সংঘাত নিরসনের লক্ষে এ সম্মেলনের আয়োজন বলে জানা গেছে।

আগামিকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজের শাহ আলম বীর উত্তম মিলনায়তনে সম্মেলনের আয়োজন করা হবে। এর উদ্বোধন করবেন মাইজভাণ্ডরির একাডেমীর প্রধান উপদেষ্টা ও সম্মেলনের চেয়ারম্যান শাহসূফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলম। শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক সৈয়দ আনোয়ার হোসেন।

এবারের সুফি সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, বাহরাইন, পাকিস্তান, অস্ট্রেলিয়া, মিশর থেকে প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। দেশ-বিদেশের ১৯টি প্রবন্ধ নিয়ে প্রকাশ করা হবে সুফি সম্মেলন স্মরণিকা।

আয়োজনে থাকছে: বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দেশে ও বহির্বিশ্বের বিশেষজ্ঞ-পণ্ডিতগণ উপস্থিতি থাকবেন। সম্মেলনের প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর ও বিকেলে আগ্রাবাদ চেম্বার হাউসে দুইটি ও খুলশী তাবা কনভেনশন হলে মহিলাদের একটি টেকনিক্যাল সেশান হবে। দ্বিতীয় দিনের কর্মসূচিতে রয়েছে মাইজভাণ্ডার দরবার শরীফসহ চট্টগ্রামে বিশিষ্ট দরগাহ-মাজার, সুফিকেন্দ্র, ঐতিহাসিক মসজিদ ও স্থাপনা পরিদর্শন। সম্মেলনের শেষদিন শনিবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চেম্বার হাউসে চারটি টেকনিক্যাল সেশান অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় সমাপনী অনুষ্ঠান ও মরমী গানের মধ্য দিয়ে সম্মেলন শেষ হবে।

কেএফ