১২তম জাতীয় ফার্নিচার মেলা শুরু

0
136
furnituar

furnituar‘আমার দেশ আমার আশা, দেশিয় ফার্নিচারে সাজাব বাসা’ এ শ্লোগানে শুরু হয়েছে ১২তম জাতীয় ফার্নিচার মেলা। বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আয়োজনে এবং ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টারের ব্যবস্থাপনায় ৫ দিনব্যাপী এ মেলা চলবে।

মঙ্গলবার সন্ধ্যায় এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন ঘোষণা করেন।

মেলায় দেশের শীর্ষস্থানীয় ৫৫টি ফার্নিচার উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। তবে মেলায় প্রবেশের জন্য কোনো প্রবেশ মূল্য নেই।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আকরাম বলেন, দেশিয় কাঁচামাল ব্যবহার ও দক্ষ জনশক্তির মাধ্যমে এ শিল্প আরও এগিয়ে যাবে। তবে শ্রমিকদের উন্নত প্রযুক্তি ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে উন্নত পণ্য রপ্তানি করার অপার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন।

তিনি মেলা আয়োজনের জন্য একটি নির্দিষ্ট স্থানের প্রয়োজনীয়তার কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে ইপিবির ভাইস-চেয়ারম্যান শুভাশীষ বসু বলেন, ফার্নিচার শিল্প বিগত বছরে রপ্তানিতে অনেক এগিয়েছে। বিশ্ববাজারে ফার্নিচারের বাজার রয়েছে ২শ কোটি ডলারের। তাই রপ্তানিতে এ শিল্পর প্রচুর সম্ভাবনা রয়েছে।

মেলার প্রতিটি স্টলে ঘুরে দেখা গেছে, প্রতিটি প্রতিষ্ঠান তাদের পণ্যে ৫ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এতে অংশগ্রহণ করছে- আক্তার ফার্নিচার, হাতিল ফার্নিচার, নাভানা ফার্নিচার, ব্রাদার্স ফার্নিচারসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফার্নিচার শিল্প মালিক সমিতির সভাপতি সেলিম এইচ রহমান, মহাসচিব মো ইলিয়াস সরকার, সাংগঠনিক সম্পাদক এ করিম মজুমদার প্রমুখ।

এইচকেবি/কেএফ