চুরি হলো নেপোলিয়নের চুল ও এন্টিকসের আংটি

0
67

ringচার লাখ ডলারে নিলামে উঠেছিল  যার হাতে লেখা একটি চিঠি, যার বাগদানের একটি আংটি নিলামে উঠেছিল ২০ হাজার ডলার। এবার সেই নেপোলিয়ন বোনাপার্টের একগুচ্ছ চুল ও এন্টিকসের তৈরি একটি আংটি চুরি হয়ে গেছে। পুলিশ বলছে বৃহস্পতিবার রাতে  অস্ট্রেলিয়ায় নেপোলিয়নের জাতীয় জাদুঘর থেকে এইসব জিনিস চুরি হয়েছে। খবর বিবিসির ।

কর্তৃপক্ষ জানিয়েছে, বাথরুমের জানালা ভেঙ্গে জাদুঘরে ঢুকে চোরেরা এগুলো চুরি করেছে। এর মাধ্যমে এই প্রথম বারের মতো ঐতিহাসিক রেকর্ড তৈরি করেছে জাদুঘরটি। প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা জানান, এর আগে এখান থেকে কোনো জিনিস চুরি হয়নি। এটিই চুরির প্রথম রেকর্ড।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ওই দিন রাতে চোরে জানালার শিক ভেঙ্গে জাদুঘরে প্রবেশ করে। এরপর তারা মূল্যহীন এসব জিনিসপত্র চুরি করেছে। চুরি হওয়া জিনিসের মধ্যে রয়েছে ১৮১৫ সালে নেপোলিয়ানের ব্যবহার্য একটি আংটি, ফুল, তার চুল, রিবন ইত্যাদি।

জাদুঘরে কর্মরত ইয়র্ক জানান, বাস্তবিক দিক দিয়ে এই সব জিনিসের দাম নাই থাকতে পারে। তবে তাকে তো আর অন্য কিছু দিয়ে পরিবর্তন করা যাবে না। তাছাড়া ইতিহাস ও ঐতিহ্যর স্বাক্ষর রাখতে এগুলো মূল্যর চেয়ে আরও মূল্যবান।

উল্লেখ্য, আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি একটি শিক্ষিত জাতি উপহার দেব’ পৃথিবী বিখ্যাত এই উক্তিটি ছিল  নেপোলিয়ন দ্য বোনাপার্টের, যিনি বিশ্বের অন্যতম সেরা সেনাপতি হিসেবে সুপরিচিত। ১৭৬৯ সালের ১৫ আগস্ট ফ্রান্সের করসিকার এজাক্সিউ শহরে জন্মগ্রহণ করেন এই বীর। ১৭৯৬ সালের ২৭ মার্চ নেপোলিয়ন ‘ফরাসি আর্মি অব ইতালি’র দায়িত্ব গ্রহণ করেন ।

এরপর ১৮১৪ সাল পর্যন্ত ফ্রান্সের সম্রাটের দায়িত্ব পালন করেন। সম্রাট হওয়ার পর নেপোলিয়ন ফরাসি সাম্রাজ্য আরো বাড়িয়ে নিতে এবং ফ্রান্সকে পরম প্রভাবশালী রাজ্যে পরিণত করতে গিয়ে অনেক যুদ্ধ করেন, যার মধ্যে ফোর্থ কোয়ালিশন যুদ্ধ, পেনিনসুলার যুদ্ধ, ফিফথ কোয়ালিশন যুদ্ধ ও রাশিয়া আক্রমণ অন্যতম। মৃত্যুর আগ পর্যন্ত নির্বাসিত অবস্থায়ও ব্রিটেন জয়ের স্বপ্ন দেখে গেছেন পৃথিবী বিখ্যাত এই মহাবীর।

এস রহমান/