অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের পর্যায়ক্রমে বিমা সুবিধা দেওয়া হবে : মুজিবুল হক

0
41
Mujibul haque

Mujibul haqueঅপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের পর্যায়ক্রমে বিমা সুবিধার আওতায় আনা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক (চুন্নু)। তাছাড়া নিম্নমজুরি ও দীর্ঘসময় কাজের কারণে শ্রমিকরা নানা সমস্যায় জর্জরিত বলে উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার দুপুরে প্রতিন্ত্রীর কার্যালয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও বাংলাদেশ মটরযান মেকানিক শ্রমিক ফেডারেশনের মধ্যে সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সারা দেশে মটরযান সচল রাখার কাজে (যান্ত্রিক মেরামত ও সংস্কার) মটরযান মেকানিক তথা শ্রমিকরা দিন-রাত পরিশ্রমের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাই ক্রমবর্ধমান যোগাযোগ খাতে শ্রমজীবীদের সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, অপ্রাতিষ্ঠানিক এ শ্রমখাতে কর্মরত শ্রমিকরা নানাবিধ ঝুঁকি মোকাবেলা করে কাজ করছে। সামাজিক নিরাপত্তার কোনো আইনি ব্যবস্থা না থাকায় কর্মক্ষেত্রে দুর্ঘটনার শিকার হচ্ছে। আর এই কারণে শারীরিক ক্ষতি, কর্মক্ষমতা হারানো কিংবা মৃত্যুর ক্ষেত্রেও আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হয় বলে মনে করেন তিনি।

সরকার শ্রমিকদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাই শ্রমিক ও তাদের পরিবারের কথা চিন্তা করে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন-২০০৬’র আওতায় একটি গোষ্ঠী বিমা স্কিম গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

এ জন্য ২০১৩ সালে ১৮ নভেম্বর নির্মাণশ্রমিকদের জন্য একটি গোষ্ঠীবিমা স্কিম চালু করা হয়েছে। যেখানে ইতোমধ্যে ৩০৩ জন নির্মাণশ্রমিক বিমার আওতাভুক্ত হয়েছেন বলে জানান মন্ত্রী।

মটরযান মেকানিক তথা শ্রমিকদের মধ্যে প্রথম পর্যায়ে ন্যূনতম ১ হাজার জনকে এ বিমা স্কিমের আওতায় আনা হবে। রেজিস্ট্রার্ড মটরযান মেকানিক/শ্রমিক ইউনিয়ন/ফেডারেশনের সদস্যরা এ বিমা স্কিমের আওতায় আসবেন। এ বিমা স্কিমের মেয়াদ হবে ৫ বছর। আর বিমা করা অর্থের পরিমাণ ২ লাখ টাকা। প্রিমিয়ামের পরিমাণ প্রতি বছর ১ হাজার ৩০০ টাকা, যার মধ্যে সংশ্লিষ্ট মেকানিক বা শ্রমিক দেবে ৪৫০ টাক। এছাড়া বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন দিবে ৮৫০টাকা। চুক্তির মেয়াদ শেষে সংশ্লিষ্ট শ্রমিক জমা করা প্রিমিয়ামের ৫০শতাংশ ফেরত পাবে।

সমঝোতা স্মারকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের পক্ষে স্বাক্ষর করেন ফাউন্ডেশনের মহাপরিচালক ফয়জুর রহমান এবং মটরযান মেকানিক ফেডারেশনের পক্ষে স্বাক্ষর করেন সংগঠনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শ্রম সচিব মিকাইল শিপার, জীবন বিমা কর্পোরেশনের মহাপরিচালক ও বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন পরিচালনা বোর্ডের সদস্যরা।

এসইউএম/এআর