উপজেলা কমপ্লেক্সসহ ১ হাজার ৪১৯ কোটি টাকার তিন প্রকল্প অনুমোদন

0
28

govtসারা দেশে ২০৪টি উপজেলা কমপ্লেক্স নির্মাণ করা হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) এ সপ্তাহের বৈঠকে এই প্রকল্পটিসহ মোট ১ হাজার ৪১৯ কোটি টাকার ৩ টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে  উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্প, সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প এবংশিরনীর টেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন পায়।

উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্প (১ম সংশোধিত) বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১১৯৯ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে সারা দেশের উপজেলা ভবনগুলোকে কমপ্লেক্সে রুপান্তর করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের অর্থ সরকারি তহবিল থেকে দেওয়া হবে।

এছাড়া দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (সংশোধিত) অনুমোদন পেয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি টাকা। সরকারি তহবিল থেকে এ অর্থ পাওয়া যাবে। প্রকল্পটির বাস্তবায়ন করা হবে খুলনা ও বরিশাল বিভাগে। এর মাধ্যমে ৫০ হাজার গ্রামীণ মহিলাকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে স্বাবলম্বী করা হবে। প্রকল্পের আওতাধীন এলাকায় মহিলাদেরকে ১৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

এছাড়া শিরনীর টেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প (সংশোধিত)। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি টাকা।

এবারের একনেক সভায় অনুমোদন পাওয়া ৩টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে  ১ হাজার ৪২৪ কোটি টাকা। সরকারি তহবিল থেকে এ অর্থের যোগান দেওয়া হবে। এইচকেবি/