শিল্প সচিবসহ ১৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

0
36
adalot

adalotহাজারীবাগ ট্যানারি স্থানান্তরে উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করায় শিল্প সচিব মো. মাইনুদ্দিন আবদুল্লাহসহ ১৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

উল্লেখ্য, ২০০১ সালে ঢাকার পরিবেশ রক্ষায় প্রয়াত আইনজীবী ড. মহিউদ্দীন ফারুক করা মামলায় ২ বছরের মধ্যে ঢাকার পরিবেশ রক্ষায় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন হাইকোর্ট। পরে ২০০৯ সালে ২৩ জুন থেকে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে ট্যানারি স্থানান্তরের নির্দেশ দেন হাইকোর্ট। পরবর্তীতে এর মেয়াদ বাড়িয়ে সরকারকে আরও ৬ মাস সময় দেন হাইকোর্ট।

কিন্তু হাইকোর্টের এই রায় এতদিনে বাস্তবায়ন না করায় বিবাদীদের বিরুদ্ধে বাদীপক্ষ থেকে আদালত অবমাননার মামলা করা হলে মঙ্গলবার তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে দুই সপ্তাহের রুল জারি করা হয়।

একই সঙ্গে আদালতের নির্দেশ অমান্য করায় কেন আদালত অবমাননার অভিযোগে তাদেরকে দোষী সাব্যস্ত করা হবে না তা জানাতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

কেএফ