বারডেমে চিকিৎসকদের কর্মবিরতি; সিদ্ধান্ত কাল

0
32
bardem

bardemরাজধানীর বারডেম হাসপাতালের চিকিৎসকদের কর্মবিরতির বিষয়ে আগামিকাল সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। অধিদপ্তরটির ভারপ্রাপ্ত মহাপরিচালক দীন মো. নূরুল হক জানান, চিকিৎসকদের ওপর হামলাকারীদের বিচারের দাবিতে রাজধানীর বারডেম হাসপাতালের বর্হিঃবিভাগের  চিকিৎসকরা যে কর্মবিরতি পালন করছেন  সে বিষয়ে আগামি কাল বুধবার সকালে সিন্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত  এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ১৩ এপ্রিল রাতে কর্তব্যরত তিনজন চিকিত্সককে মারধর ও লাঞ্ছিত করার প্রতিবাদে ও ওই ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে আজ  বেলা ১১টা থেকে এই কর্মবিরতি শুরু হয়।

হাসপাতাল সূত্র ও প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়, সিরাজুল ইসলাম (৫৭) নামের এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ১৩ এপ্রিল রাতে কর্তব্যরত তিনজন চিকিত্সককে মারধর ও লাঞ্ছিত করে রোগীর স্বজনদের ৪০-৫০ জনের একটি দল। এতে গুরুতর আহত হন ডা. আনোয়ার হোসেন, ডা. কল্যাণ দেবনাথ ও শামীমা আক্তার । এ ঘটনার প্রতিবাদে আজ বেলা ১১টা থেকে চিকিৎসকরা হাসপাতালে কর্মবিরতি পালন করছেন।

হামলাকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া পর্যন্ত এ কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন চিকিৎসকরা।

কর্মসূচি প্রসঙ্গে বারডেমের চিকিৎসক মোর্শেদ আখন্দ জানান, যতক্ষণ পর্যন্ত দুষ্কৃতিকারীদের গ্রেপ্তার বা বিচার না করা হবে ততক্ষণ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব আমরা। এ ঘটনায় মামলা দায়ের করার দায়িত্ব কর্তৃপক্ষের। আমরা মনে করি কর্তৃপক্ষ আমাদের পাশেই আছেন। তবে তারা যদি এ হামলাকারীদের বিচারে ভূমিকা না রাখে তাহলে এর দায় কর্তৃপক্ষও এড়িয়ে যেতে পারবে না।

এ ব্যাপারে, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার বিষয়ে আমরা অবগত হয়েছি। তবে থানায় মামলা দায়ের করা হলেই আমরা অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিব।

এদিকে, কর্মবিরতির কারণে হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীরা দুর্ভোগে পড়েছেন। চিকিৎসা না পেয়ে অনেকেই ফিরে যাচ্ছেন।

ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক রশিদ-ই-মাহবুব জানান, ইনডোরে চিকিৎসাসেবা চলছে।