অবরুদ্ধ চট্টগ্রাম, সীতাকুণ্ডে শিবিরের হামলায় গুলিবিদ্ধ ৯

Strickচট্টগ্রাম নগরীতে অবরোধে যানচলাচল স্বাভাবিক হলেও সারা দেশের সাথে রেল ও সড়ক পথে যোগাযোগ প্রায় বন্ধ রয়েছে। সীতাকুণ্ডে শিবিরের গুলিতে নয় জন গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়েছে। বৃহস্পতিবার নগরীতে অবরোধর সমর্থনে মিছিলের চেষ্টা করলে বিএনপির সাংগঠনিক সম্পাদক  গোলাম আকবর খন্দকারসহ ছয় নেতাকর্মীকে আটক করেছে পুলিশ

এদিকে সীতাকুন্ড উপজেলার সলিমপুর কাজীপাড়া এলাকায় আওয়ামী লীগের নেতার বাড়িতে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা আক্রমন করলে গ্রামবাসী তা প্রতিহত করতে গেলে শিবিরের ছুড়া গুলিতে ৯ জন আহত হয় । আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সীতাকু- থানার ওসি এসএম বদিউজ্জামান বলেন,সকাল সাড়ে নয়টার দিকে আওয়ামী লীগের নেতার বাড়িতে জামায়াত শিবির হামলা করলে নয় জনের মতো গুলিবিদ্ধ হয়েছে বলে খবর পেয়েছি ।

নগরীর বিএনপি’র কার্যলয়ের সামনে থেকে কেপন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক  গোলাম আকবর খন্দকারসহ ৬ জনকে আটক করেছে পুলিশ। দুপুর ১২ টা পর্যন্ত   নগরীর কোথাও কোন নামকতার খবর পাওয়া যায়নি। তবে দূর পাল্লার কোন বাস চট্টগ্রাম থেকে ছেড়ে যেতে দেখা যায়নি।

১৮ দলীয় ডাকা অবরোধে নগরীর সব প্রবেশপথ কার্যত অবরুদ্ধ হয়ে গেছে।  ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের  সিটি গেইট এবং সীতাকুন্ড এলাকায়  রাস্তা অবরোধ করে ১৮ দলীয় নেতাকর্মীরা মিছিল সমাবেশ করে। এসময় একটি সিএনজি চালিত আটোরিক্সায় ভাংচুর করলে ৪ জন যাত্রী আহত হয়।

এদিকে বুধবার রাতে কুমিল্লা অশোক তলা এলাকায় রেল লাইলের একটি অংশ তুলে নিলে উদয়ন এক্সপ্রেসের তিনটি বগি লাইনচ্যুত হয়ে ট্রেন চলাচল বন্ধ হয়ে আসে। ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে আসা গোধূলী, সুবর্ণা, তূর্ণা এবং সিলেট থেকে উদয়ন এক্সপ্রেস চট্টগ্রামে এসে পৌছাতে পারেনি। চট্টগ্রাম থেকে ঢাকা উদ্দেশ্যে ছেড়ে যায়নি মহানগর প্রভাতি, সুবর্ণা এবং সিলেটের উদ্দেশ্যে পাহাড়িকা এক্সপ্রেস চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায়নি।

কুমিল্লা রেলওয়ের স্টেশনের ব্যবস্থাপক এ এ সামসুল হক বলেন, লাইনের মেরামতের কাজ চলছে । কাজ শেষ হলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে আসবে। মোট ছয়টি ট্রেনের সাত হাজার যাত্রির মতো ভোগান্তিতে পড়তে হয়েছে।

চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে পণ্য ওঠা-নামা করলেও যানচলাচল না করায় দূর পাল্লার কোন ট্রাক ছেড়ে যায়নি। এতিকে বিমান চলাচল স্বাভাবিক ছিল বলে জানা গেছে।

চট্টগ্রাম পুলিশের অতিরিক্ত উপ- কমিশনার মুনজুর মোর্শেদ বলেন, চট্টগ্রাম মহানগরীর কোথাও নাশকতার খরব পাওয়া যায়নি। সীতাকুণ্ড এলাকায় শিবিরের ছোড়া গুলিতে কয়েকজন গুলিবিদ্ধ হয়েছে।

তফসিল ঘোষণার পর ১৮ দলীয় ডাকা ৪৮ ঘণ্টা সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচির ঘোষণার পর ২ দফায় আরও ২৩ ঘণ্টা বৃদ্ধি করে তা ৭১ ঘণ্টা করা হয়। অবরোধ শুক্রবার ভোর ৫টায় শেষ হবে।

এআর