পুলিৎজার জিতে নিল গার্ডিয়ান-ওয়াশিংটন পোস্ট

0
28
pulitzer prize

pulitzer prizeচলতি বছরের জন্য যৌথভাবে পুলিৎজার জিতে নিয়েছে ওয়াশিংটন পোস্ট এবং গার্ডিয়ান। যুক্তরাষ্ট্র সরকারের আড়িপাতার খবর সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের জন্য সংবাদ মাধ্যম দুটি’কে সাংবাদিকতার সবচেয়ে সম্মানজনক এই পুরস্কারের ভূষিত করা হল। খবর বিবিসির।

কলম্বিয়ার ইউনিভার্সিটি জার্নালিজম স্কুল প্রতি বছর সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার প্রদান করে আসছে। বিখ্যাত মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজারের নামে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে। মার্কিন গোয়েন্দাগিরির খবর এই বছরে পুলিৎজারে নেতৃত্ব দিতে যাছে এমনটি অনেকটা নিশ্চিত ছিল। অবশেষে পুরস্কার প্রদান কমিটির ঘোষণায় এই প্রত্যাশা প্রতিফলিত হল।

বিবিসির বরাত অনুযায়ী, সবচেয়ে মর্যাদাবান জনসেবা বিভাগে পুলিৎজার জিতেছে ওয়াশিংটন পোস্ট এবং দ্য গার্ডিয়ান। এডওয়ার্ড স্নোডেনের কর্তৃক মার্কিন নজরদারির খবর ফাঁসের পর এ নিয়ে চাঞ্চল্যকর সংবাদ পরিবেশনের জন্য সোমবার এই দুই সংবাদ মাধ্যমকে যৌথভাবে সাংবাদিকতার সর্বোচ্চ সম্মানে ভূষিত করল পুলিৎজার কমিটি।

এক বিবৃতিতে পুলিৎজার কমিটি জানায়, গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদন সরকার, নিরাপত্তা এবং ব্যক্তিগত গোপনীয়তার মধ্যে বিতর্কের জায়গাটি সুস্পষ্ট করে তুলেছে এবং ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন জাতীয় নিরাপত্তায় এই ধরনের তথ্য ফাঁসের প্রয়োজনীয়তাকে সুস্পষ্ট করফে তুলেছে। তাই এই বছরের জন্য গার্ডিয়ান এবং ওয়াশিংটন পোস্টকে পুলিৎজারের জন্য মনোনীত করা হয়েছে।

এছাড়াও বোস্টনে বোমা হামলার সময় তাৎক্ষণিক সংবাদ প্রদানের জন্য বোস্টন টাইমসকে ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কৃত করা হয়েছে। পাশাওয়াশি মায়ানমারের জাতিগত দাঙ্গা এবং নিপীড়নের খবর প্রদানের জন্য রয়টার্সের দুই সাংবাদিককে আন্তর্জাতিক বিভাগে মনোনীত করেছে পুলিৎজার কমিটি।

স্থিরচিত্র বিভাগে পুলিৎজার পুরষ্কার পাচ্ছেন দ্য নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের চিত্র সাংবাদিক টাইলার হিকস। গত বছর সেপ্টেম্বরে কেনিয়ার ওয়েস্টগেট মলে জঙ্গি হামলার সময় লেন্সবন্দি করা কয়েকটি মুহূর্তের জন্য তাকে এই পুরস্কার ভূষিত করা হচ্ছে।

এছাড়াও ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কবি বিজয় সেশাদ্রিকে কবিতা বিভাগে পুরস্কৃত করছে পুলিৎজার কমিটি। ‘থ্রি সেকশন’ নামের এক সংকলনের জন্য পঞ্চম ভারতীয় হিসেবে তিনি এই পুরস্কার পেতে যাচ্ছেন।