ভোটাধিকার পেল কুকুর!

0
60

voter-dog

‘মানুষ মাত্রই ভুল করে’ কথাটি শুধু প্রবাদে নয়, বাস্তবেও অহরহ হয়ে থাকে । তাই বলে মানুষের বদলে কুকুরের ভোটাধিকার! সত্যিই অবাস্তব। সম্প্রতি ইউরোপীয় সংসদের আসন্ন নির্বাচনে একটি কুকুরকেও ভোটাধিকার দেওয়ার ঘটনা ঘটেছে। খবর ইয়াহু নিউজের।

কুকুরটির মালিক রাসেল জানান, তার কুকুরটির নাম জিউস। বয়স আট বছর। তার ভাষ্য, ‘আমার স্পষ্ট মনে আছে লোকজন যখন নির্বাচনের জন্য শুমারি করতে আমার বাড়িতে এসেছিল তখন আমি বলেছিলাম, ভোটার বলতে পরিবারে আছি আমি আর আমার স্ত্রী।  ছেলেটার বয়স কম, ভোটার হওয়ার উপযোগী নয়।’

‘কিন্তু দেখা গেল জিউসের নামেও একটি ভোটার কার্ড পাঠানো হয়েছে’। ভোটের কার্ডের জিউসের বয়স ৬৩ বছর দেখানো হয়েছে বলেও জানান রাসেল। তিনি উত্তর পূর্ব যুক্তরাজ্যের নরটন গ্রামের বাসিন্দা।

জিউস হয়েল নামের ভোটার কার্ড পাওয়ার পর তিনি তো অবাক। এরপর তিনি ভোটার নাম্বার, কখন কোথায় ভোট দিতে হবে তা পরীক্ষা করে দেখেন সব তথ্যই ঠিক আছে!

dog-polling-station

রাসেল বলেন, গণ্ডগোল নিশ্চয় একটা ঘটেছে। সেটা সম্ভবত ঠিকানার ভুল। ৪৫ বছর বয়সী কুকুর-প্রেমিক রাসেল আরও বলেন, এ ঘটনায় তিনি অনেকটা উল্লসিত। তবে ২২ মে ভোটের দিন তিনি ও তার স্ত্রী কুকুরটিকে নিয়েই ভোটকেন্দ্রে যাবেন বলেও উল্লেখ করেন তিনি।

তিনি জানান, ভোটাধিকারের তালিকায় তার কুকুরটি স্থান পাওয়ায় এই সুযোগে তাকে হাঁটানোর কাজটাও সেরে ফেলবেন তিনি।

এস রহমান/