মোবাইল পেমেন্ট সেবা দেওয়ার পরিকল্পনা করছে ফেসবুক

0
36

facebookবিদেশ থেকে টাকা পাঠানো কিংবা দেশের বিভিন্ন জায়গায় টাকা পাঠানোকে অনেক সহজ করে দিয়েছে মোবাইল পেমেন্ট সেবা। প্রয়োজনের সময়ে এখন হাতের কাছেই পাওয়া যাচ্ছে এ সুবিধা। এতে করে যেমন সময় বাচে তেমনি যাতায়াত খরচও লাগে না। হাতের কাছেই যখন এত সুবিধা এসে ধরা দিয়েছে তখন জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকই বা বসে থাকবে কেন। তাই সম্প্রতি ফেসবুকও তার ব্যবহারকারীদের জন্য মোবাইল পেমেন্ট সেবা দেওয়ার পরিকল্পনা করেছে। খবর আরব নিউজের।

ফেসবুক বলছে, সামাজিক এ সাইটটির মাধ্যমে শুধু রেমিটেন্স ও ইলেকট্রনিক মানি সেবা দিবে তারা। এ সুবিধা দেওয়ার জন্য ইতোমধ্যেই আয়ারল্যান্ডের সেন্ট্রাল ব্যাংকের সাথে যোগাযোগ করে অনুমোদন নিয়েছে বলে জানিয়েছে ফেসবুক। এছাড়া এ ব্যাপারে লন্ডনের কমপক্ষে তিনটি অনলাইন কোম্পানি (ট্রান্সফার ওয়াইজ, মানি টেকনোলজিস ও আজিমো)’র সাথেও কথা বলেছে তারা। যাতে করে মোবাইলের মাধ্যমে রেমিটেন্স পাঠানো যায়।

প্রযুক্তি বিশেষজ্ঞ ফার্ম গাটনার এক বিবৃতিতে জানিয়েছেন, বিশ্বজুড়ে মোবাইল পেমেন্ট- এ সেবা দেয়ার হার আরও অনেক গুণ বেড়ে যাবে। ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যেই এর পরিমাণ প্রতি বছর শতকরা ৩৫ ভাগ বেড়ে যাবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বর্তমানে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১২৩ কোটি। দিন দিন এই সংখ্যা বেড়ে চলেছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ সাইটটি।

এএসএ/