অভিবাসীদের জন্য শাস্তি কঠোর করছে সৌদি সরকার

0
30

Tough-labor-law যে সব বিদেশি অভিবাসী সৌদির আবাসন, শ্রম ও বাণিজ্য আইন ভঙ্গ করবেন তাদের জন্য  জন্য নতুন করে শাস্তির বিধান আরো কঠোর করছে দেশটির সরকার । সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে,  যারা এই আইন লঙ্ঘন করবেন তাদেরকে একলাখ সৌদি রিয়াল জরিমানা দিতে হবে বা  দুই বছরের সশ্রম  কারাদণ্ড কিংবা চাকরিচ্যুত এমনকি তাদের  দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

সৌদি সরকার জানিয়েছে, যে সব বিদেশি অভিবাসী শ্রমিকদের ইকামাতের মেয়াদ শেষ হয়ে গেছে কিংবা কাজের  জন্য দেশটিতে অবস্থান করছেন বা ভ্রমনের জন্য আসছেন অথবা হজ্ব ও ওমরা পালনের জন্য আসছেন তাদের জন্য এই আইন  বলবদ করা হয়েছে।

ওই মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমত যারা এই আইন লঙ্ঘন করবেন করবেন তাদের জন্য ১৫ হাজার সৌদি রিয়াল জরিমানা, একমাস জেল শেষে দেশে ফেরত, দ্বিতীয় বারের মতো ভঙ্গ করলে ২৫ হাজার সৌদি রিয়াল জরিমান, তিন মাস জেল শেষে দেশে ফেরত, তৃতীয় বার করলে এক লাখ রিয়াল জরিমানাসহ ৬ মাস  থেকে ২ বছর জেল শেষে চাকরিচ্যুত করে দেশে ফেরত পাঠানো হবে।

আর যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা এই অপরাধ করলে তাদের জন্য প্রথমবারের মতো ১৫ হাজার রিয়াল জরিমানা, দ্বিতীয়বারের জন্য ২৫ হাজার রিয়াল জরিমানাসহ তিন মাসে কারাদণ্ড শেষে দেশে ফেরত, তৃতীয়বারের মতো ৫০ হাজার জরিমানাসহ ৬ মাসের জেল ও দেশে ফেরত পাঠানো হবে।

কর্তৃপক্ষ বলছে,  অপরাধের মাত্রানুযায়ী অভিবাসীদের শাস্তির ব্যবস্থা করা হবে। প্রয়োজনে শাস্তি আরো কঠোর করা হবে। এতে বলা হয়, আইন লঙ্ঘনের দায়ে যাদেরকে আটক করা হবে তাদেরকে সহজেই ছাড়া হবে না। এমনকি তাদের জন্য সকল জামিনও নামঞ্জুরযোগ্য বলে বিবেচিত হবে।

এস রহমান/