সব টেলিফোন এক্সচেঞ্জ অপটিক্যাল ফাইবারের নেটওয়ার্কে আসছে

0
30
optical fibre

optical fibreডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এনজিএনভিত্তিক টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক স্থাপন শীর্ষক একটি প্রকল্প অনুমোদন পেতে যাচ্ছে। এই প্রকল্পটির চূড়ান্ত অনুমোদনের জন্য আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় উপস্থাপন করা হবে।এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

এনজিএনভিত্তিক টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক স্থাপন প্রকল্পটির উদ্যোগ নিয়েছে ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৬১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে ৪০৭ কোটি ৯৪ লাখ ৩৮ হাজার টাকা এবং চীন সরকার দেবে ১ হাজার ৪৫৩ কোটি ২১ লাখ ১০ হাজার টাকা।

প্রকল্পটির মেয়াদ নিধারণ করা হয়েছে মার্চ ২০১৪ থেকে জুন ২০১৭ সাল পর্যন্ত । প্রকল্পটি বাস্তবায়ন হলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানির (বিটিসিএল) দেশব্যাপী বিদ্যমান সকল এক্সচেঞ্জে স্থাপিত পুরাতন ট্রান্সমিশন যন্ত্রপাতি ও কপার বেইজড টেলিফোন নেটওয়ার্ক পরিবর্তন করে আধুনিক ট্রান্সমিশন যন্ত্রপাতি প্রতিস্থাপন করা যাবে। ফাইবার ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে এ ব্যবস্থাকে আধুনিকায়ন করা যাবে।

এ প্রকল্প ছাড়াও বৈঠকে অনুমোদন পেতে যাওয়া প্রকল্পগুলো হলো- উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্প (১ম সংশোধিত), সওজ অধিদফতর থেকে স্থানান্তরিত ১১৫টি সড়ক উন্নয়ন প্রকল্প (সংশোধিত) ও দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (সংশোধিত)। এ প্রকল্প তিনটির উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ ।

এছাড়া রয়েছে শিরনীর টেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প (সংশোধিত)। এ প্রকল্পটির উদ্যোগ নিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়।

এইচকেবি/এসএম