স্মার্টফোনের চোরাবাজার আছে লন্ডনেও!

0
37
stolen market

stolen marketঅধিক ভিড়ে বাসে উঠেছেন কিংবা বাজারে গেছেন। এই ফাঁকেই চুরি হয়ে গেল আপনার প্রিয় ফোনটি। আজকের দিনে এ ধরনের ঘটনা ঘটছে হরহামেশাই। একটু খোঁজ নিলে জানতে পারবেন, আপনার প্রিয় ফোনটি পাওয়া যাচ্ছে চোরা বাজারে। তবে শুধু বাংলাদেশেই নয়, বরং এ ধরনের বাজার রয়েছে খোদ লন্ডনে। যুক্তরাজ্যের রাজধানীতে সম্প্রতি এই ধরনের একটি চোরাবাজারের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি জানায়, পূর্ব লন্ডনে এরকম আটটি দোকান রয়েছে যারা চোরাই ফোন বিক্রি করে থাকে। ক্রেতা সেজে ফোন কিনতে গিয়ে বিবিসির দল ফোনে একটা বার্তা খুঁজে পান। তারা জানান, ফোনগুলোর পর্দায় লেখা ছিল, এ মোবাইলটি চুরি হয়েছে। এটি এখন বন্ধ করা হয়েছে। আপনি কর্তৃপক্ষকে অবহিত করতে পারেন। এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে দোকানিরা কোনো মন্তব্য করতে অস্বীকার করে। এই ধরনের আরো কয়েকটি স্মার্টফোনে ছবি ও ব্যাকগ্রাউন্ড সম্বলিত যোগাযোগের ঠিকানা, ডায়াল নাম্বার ও বার্তা পাঠানোর অপশন ছিল।

বিবিসি আরও জানায়, পরেরবার একটি দোকানে গিয়ে চুরিকৃত একটি ফোন বিক্রির প্রস্তাব করা হয়। তখন মোবাইলে এ বার্তাটি দেখা মাত্রই দোকানদার হেসে বলেন, এটি চুরি করা এবং এটা অবশ্যই বিপদজনক। তবে পরক্ষণেই ফোনটি কেনার জন্য দোকানদার বিবিসির প্রতিনিধিকে প্রস্তাব দেন। একইভাবে আরও একটি দোকান বিবিসির কাছ থেকে চারটি চোরা ফোন কিনে নেয়।