আসিয়ানকে ২০ বিলিয়ন ডলার দেবে জাপান

abe_japan

আসিয়ানকে ২০ বিলিয়ন ডলার দেবে জাপানআসিয়ান অন্তর্ভূক্ত দেশগুলোর সাথে ৪০ বছরের সম্পর্ক আরও সুদৃঢ় করার কথা বলে এ অঞ্চলে ২০ বিলিয়ন মার্কিন ডলারের অর্থ-সাহায্য পাঠাতে অঙ্গিকার করেছে জাপান। এই সাহায্য সেসব আসিয়ান দেশগুলোকে দেওয়া হবে যাদের চিনের সাথে সীমান্ত সমস্যা রয়েছে। চিনের সীমান্ত বিস্তার রুখতে জাপান অর্থ-সাহায্যের এই অঙ্গিকার করছে বলে আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন। খবর বিবিসি ও আল-জারিরা।

 

আজ টোকিওতে অনুষ্ঠিত আসিয়ানের হেভিওয়েটদের শীর্ষ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী সিনজে অ্যাবে অর্থ-সাহায্যের এই অঙ্গিকার করেন।

এক সপ্তাহ আগে জাপান ও দক্ষিণ কোরিয়ার সীমানায় বিমান প্রতিরক্ষা অঞ্চল তৈরির ঘোষণা দেয় চিন। এশিয়ার আঞ্চলিক সহযোগিতার সংগঠনের উদ্যোগে (আসিয়ান)  আয়োজিত টোকিও শীর্ষ সম্মেলনে এই ঘোষণার প্রসঙ্গ টেনে এনে নিজেদের অঙ্গিকারের কথা জানায় জাপান।

আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলোকে আজ শনিবার সিনজে অ্যাবে বলেন, অ্যাশিয়ানের সাথে একাত্ম হয়ে আমি এশিয়ার ভবিষ্যত নির্মাণ করতে চাই। যেখানে গায়ের জোরের চেয়ে আইনের শাসন মূখ্য ভূমিকা পালন করবে, যেখানে পরিশ্রমীরাই সর্বাগ্রে পুরুষ্কৃত হবে। এর মাধ্যমে আমরা পারস্পরিক শ্রদ্ধা-সহযোগিতার মাধ্যমে একটি সমৃদ্ধ সমাজ বিনির্মাণের দিকে এগিয়ে যাবো।

জাপানের প্রধানমন্ত্রীর এই আহবানের পরিপ্রেক্ষিতে ইন্দোনেশিয়ার সরকার জানায়, এশিয়ার জন্য সবচেয়ে বড়ো সংকট চিন-জাপানের দ্বিপাক্ষিক সম্পর্ক। এশিয়ার জন্য যদি জাপানের সত্যিই কিছু করার সদিচ্ছা থাকে, সর্বাগ্রে চিনের সাথে তাদের সম্পর্ক সুসংহত করা উচিত।