মহা-পরাজয়ে বিএনপি এখন দিশেহারাঃ ওবায়দুল কাদের

জাতীয় নির্বাচনে মহা-পরাজয়ের পর তাদের (বিএনপি) অবস্থা এখন মহা-বিপর্যয়ে পড়ার মতো। তারা রাজনীতির মহা দুর্যোগে পতিত এবং দিশেহারা হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২৫ জানুয়ারি) সকাল ১১টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ফ্লাইওভারের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপির নির্বাচনে আসা না আসা তাদের সিদ্ধান্তের ব্যাপার। তবে একটা দল নির্বাচনে অংশগ্রহণ না করার যে পরিণতি, সেটা তাদের অচিরে ভোগ করতে হবে। কারণ এতে তারা আরো নতুন নতুন সংকটে পতিত হবে।

মন্ত্রী বলেন, পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে যায়, নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা আজকে দিশেহারা পথিকের মতো পথ হারিয়ে সবকিছু তালগোল পাকিয়ে ফেলছে। তারা কি করবে, কি করবে না কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে। এ দেশে মুসলীমলীগও একটা বড় দল ছিল। সংকুচিত হয়ে অস্থিত্বটা বিরল প্রজাতির প্রাণির মতো হতে থাকবে। বিএনপিও মুসলিমলীগের পরিণতির দিকে যাচ্ছে কি না। নির্বাচন বয়কটের মধ্যে দিয়ে তারাতো নিজেদের আরো সংকুচিত করার পথ, সর্বনাশা পথ ও আত্মঘাতির পথ বেঁছে নিয়েছে, এটা মনে হয়। তাদের অনুরোধ করবো নির্বাচনে অংশগ্রহণ করার জন্য।

তিনি আরো বলেন- স্থানীয় সরকার নির্বাচন, উপজেলা নির্বাচন, ঢাকা উত্তর সিটি ও উপ নির্বাচন আছে। সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুর কারণে যে আসনটি শূন্য রয়েছে সেটি এবং অন্য উপ-নির্বাচন, সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনে অংশগ্রহণের জন্য বিএনপিসহ সব রাজনৈতিক নিবন্ধিত দলকে আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য অনুরোধ করছি।

এরপর মন্ত্রী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ পরিদর্শনে যান।

এ সময় মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন, গাজীপুর মেট্রোপলিটনের উপ পুলিশ কমিনার মো. আজাদ মিয়া, ঢাকা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খান, সাসেক প্রকল্পের পরিচালক মো. ইছহাক এবং স্থানীয় প্রশাসন এবং সড়ক ও জনপদের কর্মকর্তারা।

অর্থসূচক/এমএস