প্রবাসী ভোটার নিবন্ধনের পরিকল্পনা নেওয়া হয়েছে: সিইসি

অর্থসূচক ডেস্ক

0
49
ফাইল ছবি

বিদেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা যাতে দেশে ভোটার হিসেবে নথিভুক্ত হতে পারেন, সেজন্য অচিরেই একটি পদ্ধতি চালু করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আজ বৃহস্পতিবার দিল্লিতে ‘মেকিং আওয়ার ইলেকশন ইনক্লুসিভ অ্যান্ড অ্যাকসেসেবল’ শীর্ষক দুই দিনব্যাপী আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা তুলে ধরে এ কথা জানান তিনি। খবর ইউএনবির।

সিইসি বলেন, কমিশন প্রবাসী বাংলাদেশিদের বসবাসের কেন্দ্র সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালি, অস্ট্রেলিয়া ও কানাডার বিভিন্ন জায়গায় কার্যালয় স্থাপন করবে।

তিনি জানান, এক কোটির অধিক বাংলাদেশি বিশ্বের ১৫৭টি দেশে বাস করেন এবং এসব প্রবাসীর অনেকে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারেননি ও তাদের জাতীয় পরিচয়পত্র নেই।

সিইসি জানান, ভোটার নিবন্ধনের সম্ভাব্যতা যাচাই করতে কারিগরি ও অ-কারিগরি বিশেষজ্ঞদের দল প্রবাসীদের থাকা দেশগুলো সফর করবে।

জাতীয় ভোটার দিবস উপলক্ষে ভারতের নির্বাচন কমিশন আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভুটান, কাজাকস্তান ও রাশিয়ার নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা অংশ নিয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা যোগ দিয়েছেন।

উদ্বোধনী অধিবেশনে মূল বক্তব্য উপস্থাপন করেন ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

একাদশ সংসদ নির্বাচন আয়োজনের পর প্রথম বিদেশ সফরে গিয়ে সিইসি নুরুল হুদা বলেন, সব নিবন্ধিত রাজনৈতিক দলের অংশগ্রহণে বাংলাদেশের এ নির্বাচন অন্তর্ভুক্তিমূলক হয়েছে।

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের বার্তা অনুযায়ী, জাতীয় নির্বাচন ছিল অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ। যেখানে ২৫ হাজার স্থানীয় (৮১টি সংস্থার) এবং ১৬০ জন আন্তর্জাতিক পর্যবেক্ষক ভোটদান কার্যক্রম স্বাধীনভাবে পর্যবেক্ষণ করেছেন।

নুরুল হুদা বলেন, নির্বাচন কমিশন তরুণ ভোটারদের প্রতি নজর দিয়েছে এবং তাদের তালিকাভুক্ত করার জন্য এসএমএস, টেলিভিশন বিজ্ঞাপন, রেডিও, পোস্টার ও লিফলেটের মাধ্যমে উৎসাহ দেয়া হচ্ছে। সেই সাথে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যক্রমে ভোটার সচেতনতা কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে।

বাংলাদেশে গত ৩০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনের পর এটাই ছিল প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার প্রথম বিদেশ সফর।

অর্থসূচক/কেএসআর