পেনিনসুলার আইপিওতে ৮০০ কোটি টাকার আবেদন; এক সপ্তাহের মধ্যে লটারি

0
53
Hotel_Peninsula
হোটেল পেনিনসুলা লোগো

Hotel_Peninsulaহোটেল পেনিনসুলা চিটাগং লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারি আগামি এক সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে। আগামি ১৭ এপ্রিল বৃহস্পতিবার এ লটারি অনুষ্ঠিত হতে পারে। তবে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেতে বিলম্ব হলে লটারি পিছিয়ে যেতে পারে ২০ এপ্রিল। তবে ১৭ তারিখকেই সাম্ভব্য দিন ধরে নিয়ে প্রস্তুতি আগাচ্ছে কোম্পানটি। পেনিনসুলার পোস্ট ইস্যু ম্যানেজার লংকাবাংলা ইনভেস্টমেন্ট সূত্রে এ তথ্য জানা গেছে

সূত্র জানিয়েছে, কোম্পানিটি আগামিকাল মঙ্গলবার লটারির জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অনুমতি চেয়ে আবেদন করবে। এতে ১৭ অথবা ২০ এপ্রিলের মধ্যে যে কোনো একদিন লটারি অনুষ্ঠানের অনুমতি চাওয়া হবে।

এদিকে, লটারিতে কৃতকার্যরা শেয়ার বরাদ্দ পাবেন। বাকীরা সাত কর্মদিবসের মধ্যে পেয়ে যাবেন জমা দেওয়া অর্থ। অনলাইন ব্যাংক একাউন্ট হলে সরাসরি আবেদনকারীর হিসেবে টাকা জমা হয়ে যাবে। অন্যান্য একাউন্টের ক্ষেত্রে বিনিয়োগকারীকে দেওয়া হবে রিফান্ড ওয়ারেন্ট, যা ব্যাংকে জমা দিয়ে নগদায়ন করা যাবে।

হোটেল পেনিনসুলা চিটাগং লিমিটেডের আইপিও’তে ৮০০ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা নির্ধারিত আবেদনের ৪ দশমিক ৮৫ গুণ।

জানা যায়, কোম্পানিটির ১৬৫ কোটি টাকার বিপরীতে আবেদন পড়েছে ৮০০ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ১০ টাকার। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী এবং মিউচুয়্যাল ফান্ড খাতে জমা পড়েছে  ৭৯০ কোটি ৮২ লাখ ৮৮ হাজার টাকা। আর প্রবাসীদের কাছ থেকে ১০ এপ্রিল পর্যন্ত জমা পড়েছে ৯ কোটি ৯০ লাখ টাকার আবেদন।

এর আগে ৩০ মার্চ থেকে কোম্পানির আইপিও আবেদন শুরু হয়ে শেষ হয় ৩ এপ্রিল। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ১২ এপ্রিল পর্যন্ত।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫০৭ তম সভায় কোম্পানিটির আইপিও’র অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা মূল্যে ৫ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করেছে। এর মাধ্যমে তারা বাজার থেকে ১৬৫ কোটি টাকা উত্তোলন করবে।

২০১৩ সালের প্রথম দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন ২০১৩) পেনিনসুলা চিটাগং লিমিটেডের শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৪৯ পয়সা। গত বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ বা এনএভি দাঁড়ায় ৩২ টাকা ৭৩ পয়সা।

জানা গেছে, প্রতিষ্ঠানটির মালিক গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও তার পরিবার।

অর্থসূচক/ জিইউ