ইভিএমে ভোট হবে সদর উপজেলায়

নিজস্ব প্রতিবেদক

0
46

মার্চ মাস থেকে শুরু হওয়া আসন্ন উপজেলা নির্বাচনে দেশের সব সদর উপজেলায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

আজ সোমবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী মার্চ মাস থেকে বিভাগওয়ারী ধাপে ধাপে সারা দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ ছাড়া মার্চের প্রথম সপ্তাহে ভোট গ্রহণ শুরু হবে।

ইসি সচিব বলেন, প্রশাসনিক বিভাগ অনুযায়ী চার ধাপে উপজেলা নির্বাচন হবে। তবে যেসব উপজেলার মেয়াদ পরে শেষ হবে সেসব উপজেলায় একত্রে পঞ্চম ধাপে নির্বাচন হবে। কোন উপজেলার মেয়াদ কবে শেষ হবে তা জেলা প্রশাসন থেকে নির্বাচন কমিশন সংগ্রহ করবে।

এর আগে বিকেলে পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি, সংরক্ষিত নারী আসনের তফসিল নির্ধারণ এবং জাতীয় ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগের স্মারকলিপি বিষয়ে আলোচনায় বসেন নির্বাচন কমিশনাররা।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৫ সালে। ওই বছর ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়। এরপর ১৯৯০ সালে দ্বিতীয়বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছরও ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়। ২০০৯ সালে দেশে তৃতীয়বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর ৪৭৫টি উপজেলায় এই নির্বাচন হয়। সর্বশেষ ২০১৪ সালে চতুর্থবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন হয়। ছয় ধাপে দেশের ৪৮৭টি উপজেলায় ভোট হয়।

অর্থসূচক/এএইচআর