গ্রামের সুযোগ সুবিধা বৃদ্ধি করে শহরমুখী স্রোত বন্ধ করতে হবে: জাবি উপাচার্য

0
38

জাবি ভিসিজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, গ্রামের অভিজ্ঞতা ছাড়া শিক্ষাজীবন শেষ করা উচিত নয়। শিক্ষা ব্যবস্থায় শহর ও গ্রামের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য রয়েছে। শিক্ষা ব্যবস্থাকে সংস্কার করে গ্রামমুখী করতে হবে। কাজের খোঁজে এবং বেঁচে থাকার আশায় শহরমুখী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। গ্রামের সুযোগ সুবিধা বৃদ্ধি করে শহরমুখী স্রোত রোধ করতে হবে।

রোববার সাভারে অবস্থিত গণবিশ্ববিদ্যালয়ের গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের নবীন শিক্ষার্থীদের একমাস গ্রামে থাকার অভিজ্ঞতা বর্ণনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তার বক্তব্যে এসব কথা বলেন।

আরও বলেন, এনজিও গুলোর গ্রামমুখী কার্যক্রমে স্বাস্থ্যসেবা কার্যক্রম জোরদার করতে হবে।  সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা গ্রামকে সমৃদ্ধ করতে পারি। অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক বলেন, চিকিৎসকদের ব্রত হচ্ছে সেবা দেওয়া। সবাইকে মনে রাখতে হবে সেবা পরম ধর্ম। সৃষ্টির মঙ্গলের জন্য আমাদেরকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন রেজিস্ট্রার দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ইনচার্জ ডা. জাফরুল্লাহ চৌধুরী, কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. লায়লা পারভীন বানু, কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা. মোরশেদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মেডিক্যাল অনুষদে নতুন ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীরা দেশের বিভিন্ন অঞ্চলে বিভক্ত হয়ে একমাস গ্রামে থাকার অভিজ্ঞতা বর্ণনা করেন।

এমইউআর/সাকি