সিএসই-৩০ সূচক থেকে ছয় ব্যাংক আউট

0
44

Bank_Logoচট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৩০-সূচক পুনঃসমন্বয় করা হয়েছে। সূচক থেকে দশটি কোম্পানি বাদ পড়েছে, নতুন করে ঢুকেছে সমসংখ্যক কোম্পানি। তবে এতে চমক দেখিয়েছে ব্যাংকিং খাত। এ তালিকা থেকে ছয়টি ব্যাংক আউট হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে আরও দুটি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান।

জানা গেছে, কোম্পানির লেনদেনযোগ্য (ফ্রি-ফ্লোট) শেয়ারের বাজার মূলধন, পরিশোধিত মূলধন বাজারের মোট পরিশোধিত মূলধনের শতকরা প্রায় ১৯ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সার্বিক  বাজার মূলধনের শতকরা প্রায় ৩৬ ভাগ। সিএসই ৩০ পিই রেশিও হল প্রায় ১৯ এবং মার্কেট পিই রেশিও প্রায় ১৫  বিবেচনায় নিয়ে সূচকটি সমন্বয় করা হয়েছে।।

জানা যায়, বাদ পড়া কোম্পানির মধ্যে রয়েছে- অ্যাডভ্যান্স কেমিক্যাল, কেয়া কসমেটিক্স লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক, লঙ্কাবাংলা ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে নতুন করে যোগ হওয়া কোম্পানির তালিকায় রয়েছে, বিডি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড,মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড এবং অ্যারামিট সিমেন্ট লিমিটেড।

এছাড়া চূড়ান্ত তালিকায় রয়েছে, ফারইস্ট ইসলামী  লাইফ ইন্স্যুরেন্স, বিডি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি,  স্কয়ার টেক্সটাইল, স্কয়ার ফার্মাসিটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস্, এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কনফিডেন্স সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট,  মেঘনা সিমেন্ট মিলস্, আফতাব অটোমোবাইলস, সিঙ্গার বাংলাদেশ, এপেক্স ট্যানারী, অ্যাপেক্স ফুটওয়্যার, পদ্মা অয়েল কোম্পানি, যমুনা অয়েল কোম্পানি, মেঘনা পেট্রোলিয়াম, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স, উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, আরামিট সিমেন্ট, বেক্সিমকো, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রীজ।

অর্থসূচক/এসএ/জিইউ/এমআরবি/