ফেসবুক থেকে ব্যবহারকারীর তথ্য চাওয়ার শীর্ষে যুক্তরাষ্ট্র

0
40
facebook

facebook to stop gun salesপ্রতি ছয় মাস অন্তর প্রকাশিত হয় ফেসবুকের  ট্রান্সপারেন্সি প্রতিবেদন। তাই গতবারের মতো এবারও দ্বিতীয় ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে ফেসবুক। ২০১৩ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসে বিভিন্ন দেশের সরকার ফেসবুকের কাছে যেসব অনুরোধ করেছিল তা নিয়ে ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে ফেসবুকের কাছে ৮১ টি দেশের ২৮ হাজার ১৪৭ টি অনুরোধ করা হয় বলে জানিয়েছে ফেসবুক।

এর মধ্যে ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য চেয়ে ফেসবুকের কাছে সবচেয়ে বেশি অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র সরকার। দেশটির সরকার  ১২ হাজার ৫৯৮ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছে।তবে কনটেন্ট বা পোস্ট সেন্সর করার ক্ষেত্রে এর অবস্থান একেবারেই শূন্য। অন্যদিকে ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য চাওয়ায় দ্বিতীয় অবস্থানে আছে ভারত। এরপর পর্যায়ক্রমে রয়েছে যুক্তরাজ্য, ইতালি ও জার্মানি।

কিন্তু ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য চাওয়ার ক্ষেত্রে প্রথম অবস্থানে না থাকলেও কনটেন্ট সেন্সর করার ক্ষেত্রে  শীর্ষে রয়েছে  ভারত। দেশটির সরকার এই সময়ের মধ্যে ৪ হাজার ৭৬৫টি কমেন্ট বা পোস্ট সরিয়ে ফেলতে বলেছে। ভারতের পরে অবস্থান তুরস্কের । এর পরে যথাক্রমে আছে পাকিস্তান, ইসরাইল ও জামার্নি।

এদিকে আলোচ্য সময়ে বাংলাদেশ থেকে মাত্র তিনটি কনটেন্ট সরিয়ে ফেলার অনুরোধ করা হয়েছে। তবে বাংলাদেশ সরকার কখনও এর ব্যবহারকারীর ব্যক্তিগত অ্যাকাউন্টের তথ্য চেয়ে কোনো অনুরোধ জানায়নি।

তবে এর আগে ২০১৩ সালের জানুয়ারি থেকে জুন মাসে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একটি অনুরোধের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী ১২ জনের তথ্য চাওয়া হয়েছিল।

বিস্তারিত প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন