আজই চাঁদের মাটি ছুঁবে চিন
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আজই চাঁদের মাটি ছুঁবে চিন

China_Moonআর কয়েক ঘন্টা পরেই ‘ইয়ুটু’ নামে একটি রোবট যান চাঁদের পৃষ্ঠে নামিয়ে দিবে  চিনের  পাঠানো চ্যাং-ই থ্রি । গ্রীনিচ মান অনুযায়ী শনিবার বিকালে  এই চন্দ্রযান মাটি স্পর্শ করতে পারে বলে জানিয়েছেন চিনা বিজ্ঞানীরা  । চাঁদের বুকে ঘুরে ফিরে এই রোবট যান চাঁদ সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারবে বলেই আশা তাদের । এছাড়া মহাকাশে যোগাযোগ কিভাবে স্থাপন করা যায় তা নিয়েও তথ্য দেবে এই মহাকাশযান। খবর বিবিসির।

চলতি বছরের ১লা ডিসেম্বর দেশটির সিচুয়ান প্রদেশের জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে লং মার্চ থ্রি বি রকেটে অন্তরীক্ষে যাত্রা করে চ্যাং-ই থ্রি।এর মধ্যে করে ল্যান্ডার ছাড়াও ইউটু নামে একটি চন্দ্রযান পাঠানো হয় । তখন এই মিশনের একজন কর্মকর্তা চিনের সীনা ওয়েবো টুইটারে জানিয়েছিলেন, ১৪ ই ডিসেম্বর সন্ধ্যা নাগাদ এটি চাঁদের মাটি স্পর্শ করতে পারবে ।

চিনের একাডেমি অব সায়েন্স সুত্রে জানা গেছে, চাদেঁ পাঠানোর এই অভিযান অনেক কঠিন । চাঁদের বুকে ঘুরে ফিরে এই গাড়ি চাঁদ সম্পর্কে নতুন নতুন তথ্য দিতে পারবে । এছাড়া  মহাকাশে যোগাযোগ কিভাবে স্থাপন করা যায় তা নিয়েও তথ্য দেবে এই মহাকাশযান।

২০০৭ সালে চাঁদে মহাকাশ যান পাঠানোর কর্মযজ্ঞ হাতে নেয় চিন। ২০২০ সালের মধ্যে মহাকাশ স্টেশন তৈরি করতে চায় চিন। চ্যাংই থ্রি তার প্রথম পদক্ষেপ।

এই বিভাগের আরো সংবাদ