বিজ্ঞান ও প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জন করতে হবে: ঢাবি উপাচার্য

0
35

vc news picঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি ছাড়া কোনো দেশ উন্নতি করতে পারেনা। তাই শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে। পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের অন্যান্য শাখাতেও বিচরণ করতে হবে।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)মিলনায়তনে ভর্তিকৃত ক ইউনিটের বিভিন্ন অনুষদের ১ম বর্ষ সম্মান শ্রেণীর ছাত্র-ছাত্রীদের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, সাধারণ মানুষের টাকায় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। তাই জীবনের সকল ক্ষেত্রে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে শিক্ষার্থীদের নিরলসভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ক্ষেত্রে দেশে এবং বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। প্রত্যেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের দূত। তাই বিশ্ববিদ্যালয় তথা দেশের সুনাম অর্জনে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. শাহীন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইউসুফ আলী মোল্লা, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সেকুল ইসলাম উপস্থিত ছিলেন।
এএইচ/ঢাবি প্রতিনিধি