রাজধানীতে বৈশাখের অনুষ্ঠান কোথায় কখন

0
49

Mongol Shova Jatraবারো মাসে তেরো পার্বণের দেশ আমাদের বাংলাদেশ। পার্বণ যায় পার্বণ আসে। এক উৎসবের রেশ কাটতে না কাটতেই বাঙ্গালীর দুয়ারে কড়া নাড়ে আরেকটি পার্বন।

উৎসব আর পার্বণের পালায় এবারের উৎসব পহেলা বৈশাখ। সর্বত্র বাঙ্গালীর ঘরে ঘরে এখন বৈশাখী আমেজ। পুরোন বছরের বিদায় নতুন বছরকে বরণ করে নিতে সমাগত হচ্ছে ১৪২১। তাই বসন্ত ও বর্ষ বিদায়ের পাশাপাশি নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত এখন সমগ্র বাংলাদেশ।

দেশের অন্যান্য স্থানের  মতো রাজধানী ঢাকায় থাকছে বর্ষবরণের নানা আয়োজন। প্রতিবছরের মত এবছরও বৈশাখের দিন সূর্যোদয়ের সাথে সাথেই রমনার বটমূলে ছায়ানটের সঙ্গীতানুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে বর্ষবরণ।   ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় থাকবে দলীয় ও একক গান এবং আবৃত্তি। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে এ আয়োজন শেষ হবে।

সকাল আটটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। বাঙালি সংস্কৃতির নানা উপকরণে সজ্জিত শোভাযাত্রাটি রূপসী বাংলা হোটেল হয়ে চারুকলার সামনে এসে শেষ হবে। আর ঢাকা শিশুপার্কের প্রধান ফটকের সামনে সকাল থেকেই চলবে ‘ঋষিজ’ শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান।

নববর্ষের দিন ধানমণ্ডি ক্লাব রবীন্দ্রসরোবরে আয়োজন হবে নানা রকম বৈশাখী অনুষ্ঠান।  সেখানে বর্ষবরণের অনুষ্ঠান চলবে দু’দফায়। সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত থাকবে নাচ, গান ও আবৃত্তি। আর সন্ধ্যে ৭টা থেকে শুরু হবে আরেক দফা সংগীতানুষ্ঠান, চলবে রাত সাড়ে ১০টা পর্যন্ত।

নববর্ষের দিন সকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে থাকবে আলোচনা সভা, গান ও আবৃত্তি। একাডেমি প্রাঙ্গণে আরও থাকবে কারুপণ্য এবং বইয়ের প্রদর্শনী।

রাজধানীর শিল্পকলা একাডেমির খোলা মাঠে বর্ষবিদায় ও বর্ষবরণে থাকছে সমবেত সংগীত, একক সংগীত, নৃত্য, আবৃত্তি, বাউলগান।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৩ এপ্রিল সন্ধ্যা ছয়টায় চ্যানেল আই ও সুরের ধারার আয়োজনে শুরু হবে চৈত্র সংক্রান্তি উৎসব। একই আয়োজনে পরদিন ভোর থেকে শুরু হবে বর্ষবরণ উৎসব, চলবে দুপুর ১২টা পর্যন্ত।

রাজধানীর কলাবাগান ক্রীড়া চক্রের মাঠে আয়োজন করা হবে বৈশাখী মেলার। মেলাটি ১২ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৪ এপ্রিল পয়লা বৈশাখের দিন। মেলায় লোকজ পণ্যের বিকিকিনির পাশাপাশি থাকবে পালাগান, বাউলগান, সাপ খেলা, বানর খেলা ও বায়োস্কোপ প্রদর্শনী।

এ ছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের লোকজ সংগীতের আসরসহ শহরজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের নানা রকম অনুষ্ঠান থাকছে দিনের বিভিন্ন সময়ে।

 এমআর