ছোটদের বৈশাখী পোশাক

0
64

কাঁচা আমের ঘ্রাণ নিয়ে আসছে পয়লা বৈশাখ। আর পয়লা বৈশাখ মানে বাঙালির প্রাণের উৎসব। শত দুঃখ কষ্ট ভুলে নতুন বছরকে স্বাগত জানাতে নানান আয়োজনে মেতে উঠেছে বাঙালিরা। আনন্দ-আয়োজন, মেলা আর নতুন বছরে নতুন পোশাক দিয়ে  বছরের প্রথম দিনটাকে রঙিন করে তুলতে প্রস্তুত সবাই। এই সময়ে  বড়দের পাশাপাশি একটা বড় জায়গা দখল করে আছে ছোটদের হরেক রকমের পোশাক। ছোট ছেলেদের জন্য আছে ফতুয়া, শার্ট, টি-শার্ট আর পাঞ্জাবি। পাঞ্জাবির সাথে পায়জামা বেশি চলছে। গরমের কথা মাথায় রেখে পাতলা সুতি ও খাদি কাপড় ব্যবহার করে অধিকাংশ পোশাক তৈরি করা হয়েছে। পাওয়া যাচ্ছে সুতি বা খাদি কাপড়ের শার্ট ও হাফ প্যান্টের সেট। ফতুয়াতে অন্যান্য রঙের থেকে লাল সাদার প্রাধান্য দেখা গেলেও টি-শার্টে উজ্জ্বল রঙের ব্যবহারটাই বেশি চোখে পড়ে।
মেয়েদের জন্য আছে শাড়ি, সালওয়ার কামিজ, ফতুয়া, স্কাট আর টপ, ফ্রক। রঙের ক্ষেত্রে ট্র্যাডিশনাল লাল সাদার পাশাপাশি উজ্জ্বল রঙের ব্যবহার করা হয়েছে। শাড়িতে সাদার পরিবর্তে তৈরি লাল, কমলা, হলুদ রঙের কাপড়ের ব্যবহার করা হচ্ছে। পাশ্চাত্যের পোশাকগুলোতে বিভিন্ন রঙের পাশাপাশি প্রিন্টেড কাপড়ের ব্যবহার লক্ষ্য করা গেছে। মেয়েদের সালওয়ার কামিজ ও ফতুয়ার ক্ষেত্রে লাল, সাদার পাশাপাশি গোলাপি ও কমলা রঙটা প্রাধান্য পেয়েছে।

boishakhএবার ছেলে মেয়ে উভয়ের পোশাকে এমব্রয়ডারি ওয়ার্ক, স্কিন প্রিন্ট, এপ্লিকের কাজ করা দেখা যাচ্ছে। সেই সাথে আছে ব্লকের কাজ। ছেলেমেয়ে উভয়ের পোশাকেই এমব্রয়ডারি ওয়ার্ক করা হয়েছে মূলত গলায় ও হাতাতে। মেয়েদের শাড়ির ক্ষেত্রে আর ছেলেদের পাঞ্জাবির হাতে ব্লকের কাজ বেশি দেখা যায়। এখন ফ্যাশনে আছে মেয়েদের সালওয়ার কামিজ আর ফতুয়াতে ইয়কের কাজ। সেই সাথে ছেলেদের শার্ট আর ফতুয়াতে এবং মেয়েদের টপস, ফতুয়া এবং কিছু শাড়িতেও স্কিন প্রিন্টের কাজ দেখা গেছে। ছেলে মেয়ে উভয়ের টি-শার্টে ও টপসে স্কিন প্রিন্টই লক্ষণীয়।
বৈশাখে ছোটদের আনন্দ বেশি থাকে, তাই তাদের পোশাকে আনন্দের ছোঁয়া তো থাকবেই। ফ্যাশনের পাশাপাশি তাদের আরামের দিকটাও খেয়াল রাখতে হবে পোশাক নির্বাচন করার। পোশাকের রঙের পাশাপাশি সমান গুরুত্ব দিন কাপড় নির্বাচন করার প্রতিও। সব কিছু বিবেচনা করে বাচ্চার কাপড় কিনুন। আপনার বাচ্চার স্বাচ্ছন্দ্য ও নতুন ফ্যাশনের পোশাক দুইয়ে মিলিয়ে রাঙিয়ে নিন আপনাদের বৈশাখ ।
আজিজ সুপার মার্কেট, নিউমার্কেট, গাউছিয়া, বসুন্ধরা মার্কেটে উঠেছে বাচ্চাদের হরেক রকমের পোশাক। ৩০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকার মধ্যে এসব মার্কেট থেকে আপনি কিনতে পারবেন আপনার বাচ্চার পোশাকটি।