স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক

0
140

সাভারের জাতীয় স্মৃতিসৌধে যেন লাখো মানুষের ঢল নেমেছে। মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হাজির হয়েছে স্কুলের খুদে শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। কেউবা অশ্রুসজল চোখে খালি পায়ে নিবেদন করছেন শ্রদ্ধা।

সকাল ৬টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর প্রধান বিচারপতি, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদের সদস্য ও সামরিক-বেসামরিক কর্মকর্তারা স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান।

তাদের শ্রদ্ধা জানানো শেষে স্মৃতিসৌধ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সব বয়সী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুল দিতে জড়ো হন। অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। হুইল চেয়ার ও ক্র্যাচে ভর করে এসেছেন প্রতিবন্ধীরা। পাশাপাশি শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কূটনৈতিক, রাজনৈতিক, শিল্পী-বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, শ্রমিক, শিক্ষার্থীরা এসেছেন স্মৃতিসৌধে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না বলেন, শহীদদের প্রতি সবসময় শ্রদ্ধা প্রদর্শন করার চেষ্টা করি। তবে এই বিশেষ দিনে বাসায় বসে থাকতে পারি না। লাখো মানুষের সঙ্গে শ্রদ্ধা জানাতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারুখ বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে এক অন্যরকম ভাললাগা কাজ করছে।

অর্থসূচক/কেএসআর