‘তালা বন্ধ কারখানায় ঢুকবেন না’

0
38

labor_security_mohubarনতুন আইন অনুযায়ী চালু অবস্থায় পোশাক কারখানায় কোনো দরজা বন্ধ রাখা যাবে না। যদি বন্ধ রাখা হয় তাহলে ওইসব কারখানায় ঢুকবেন না। শ্রমিকদের উদ্দেশ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার এ কথা বলেন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘শ্রমিক নিরাপত্তা জাতীয় কনভেনশন ২০১৪’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মিকাইল শিপার বলেন, নতুন আইন অনুযায়ী চালু অবস্থায় কারখানায় কোনো দরজা বন্ধ রাখা যাবে না। যদি দরজা বন্ধ থাকা অবস্থায় কারখানায় দূর্ঘটনা ঘটে তবে তার দায়ভার সবটাই কারখানার মালিক পক্ষকে বহন করতে হবে। এছাড়া রানা প্লাজা ও তাজরিনের মত যদি আবার কোন কারখানায় দূর্ঘটনা ঘটে তাহলে মালিক পক্ষকে ৭ দিনের মধ্যেই জেলে দেওয়া হবে বলে হুঁশিয়ার করেন তিনি।

উপস্থিত শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা যদি দেখেন কারখানায় তালা লাগানো হয়েছে তাহলে কাজ না করে বের হয়ে আসবেন। সরকারী সংস্থাগুলোর সাথে যোগাযোগ করে তাদের বিরুদ্ধে অভিযোহ করবেন।

সচিব বলেন, বর্তমান যে নতুন কারখানাগুলো তৈরি হচ্ছে সেগুলো বুয়েট থেকে অ্যাকর্ড অ্যালায়েন্সের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে। তাছাড়া মালিক পক্ষ দ্বারা প্রত্যেক শ্রমিককে ৬ মাস পরপর অগ্নি নির্বাপণ প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে দুটি হটলাইন চালু করা হয়েছে যার নম্বরগুলো ট্রেড ইউনিয়নের মাধ্যমে শ্রমিকদের দেওয়া হবে। শ্রমিকরা যদি দেখে কারখানায় কোন সমস্যা আছে বা হচ্ছে তাহলে অতি দ্রুত ওই নাম্বারগুলোতে ফোন দিয়ে অভিযোগ করতে পারবে।

এ সময় সুজনের সমন্বয়ক বদিউল আলম মজুমদার বলেন, শ্রমিকদের স্বার্থ না দেখলে গার্মেন্টস শিল্প থাকবেনা, তাদের বেঁচে থাকা ও নিরাপত্তার দায়িত্ব সরকারকে দেখতে হবে।

শ্রমিক ও শিল্পের ধ্বংসের কারণ উল্লেখ করে তিনি বলেন, মালিক পক্ষ ও এই শিল্পের উর্ধ্বতন কর্মকর্তাদের অনেকেই রাজনীতির সাথে জড়িত যার কারণে গামের্ন্টস শিল্প দিন দিন পিছিয়ে যাচ্ছে।

বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি এড. মাহবুবুর রহমান ইসমাঈলের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ইউনাইটেড গামের্ন্টস ফেডারেশন সভাপতি রায় রমেশ চন্দ্র, লেবার কোর্ট বার এসোসিয়েশনের সাধারন সম্পাদক এড. মো. বেলায়েত হোসেন, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়াকার্স ফেডারেশনের সভাপতি আবুল হোসেন, টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম হক আমিন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংগ্রামের সমন্বয়ক শামীম ইমামসহ বিভিন্ন শ্রমিকনেতারা।

জেইউ/