লাখের বেশি গাড়ি ফেরাচ্ছে মারুতি

0
77
maruti

maruti দিন দিন ভারি হচ্ছে গাড়ি প্রত্যাহারের খাতা। টয়েটো, বিএমডব্লিউ, মার্সেডিজ ও জিএমের পর এবার গাড়ি প্রত্যাহারের ঘোষণা করেছে ভারতের বৃহত্তম গাড়ি সংস্থা মারুতি। প্রতিষ্ঠানটি বলছে, আশঙ্কা ছিলই।  শুক্রবার সরাসরি ঘোষণা করা হল। যান্ত্রিক ত্রুটির জন্য দেশ থেকে এক লাখেরও বেশি গাড়ি ফেরাচ্ছে তারা। খবর টাইমস অব ইন্ডিয়া ও ইকোনমিকস টাইমসের।

সংস্থাটির বিবৃতি অনুযায়ী, ২০১৩ সালে ১২ নভেম্বর থেকে ২০১৪ সালে ৪ ফেব্রুয়ারির মধ্যে তৈরি ১,০৩,৩১১টি এর্টিগা, সুইফট এবং ডিজায়ার মডেল ফেরাচ্ছে মারুতি। গাড়ি যে অংশে তেল ভরা হয়, সেখানে কিছু ত্রুটি দেখা দিয়েছে। তা সারাতেই গাড়ি ফেরানো হচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি।

মারুতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ৪২,৪৮১টি ডিজায়ার, ৪৭,২৩৭টি সুইফট এবং ১৩,৫৯৩টি এর্টিগা মডেলে ত্রুটি চিহ্নিত করা হয়েছে। তবে সব ক’টি গাড়ি এখনও গ্রাহকের বাড়ি পৌঁছয়নি। ডিলারশিপ থেকেও বহু গাড়ি সারানোর জন্য তুলে নিয়ে যাওয়া হবে। পাশাপাশি, ক্রেতাদের সঙ্গেও যোগাযোগ করা হবে।মারুতি জানিয়েছে, গাড়ির ‘ফিউয়েল ফিলার নেক’ বা যে অংশের মাধ্যমে জ্বালানি যায় সেটা খারাপ বলে রিপোর্ট পাওয়া গিয়েছে৷ যার জেরে অধিকাংশ ক্ষেত্রে তীব্র জ্বালানির গন্ধ নাকে আসছে৷ কয়েকটি ক্ষেত্রে তেল লিক করছে৷ সংস্থা সম্পূর্ণ নতুন ‘ফিউয়েল ফিলার নেক’ বসিয়ে বিনামূল্যে গাড়ি সারিয়ে দেবে৷ পাশাপাশি, ডিলারশিপগুলিতে নতুন ‘ফিউয়েল ফিলার নেক’ পাঠিয়ে দেওয়া হচ্ছে।

এর আগে এক প্রতিবেদনে জানানো হয়, গত মাসে কোম্পানিটি হ্যাচব্যাক সেলেরিও  মডেলের  নতুন গাড়ি বাজারে ছাড়ে। একই সময়ে তারা এসএক্স৪ এবং কিয়াস নামে আরও দুইটি নতুন মডেল বাজারে আনে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, চলতি বছরের শেষের দিকে এই এসএক্স ৪ মডেলের  গাড়ি বাজার মাত করবে। মারুতি সুজুকির এক মুখপাত্র জানান,  এই মুহুর্তে কোম্পানির অবস্থা আশানুরূপ রয়েছে। পাশাপাশি কোম্পানিটির উন্নয়ন কিভাবে উত্তরোত্তর বৃদ্ধি করা যায় তা নিয়ে গবেষণা করছে কর্তৃপক্ষ ও বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ২০১২ সালে দূর্ঘটনায় ঝুকি সামলাতে পারবে কিনা সেই ব্যাপারে সুরক্ষার কথা মাথায় রেখে গাড়ি শিল্প সংগঠন সিয়াম স্বতপ্রণোদিত হয়ে তাদের গাড়ির ত্রুতি-বিচ্যুতি ঘোষণা করার উদ্যোগ নিতে বলে গাড়ি প্রস্ত্ততকারী সংস্থাগুলিকে৷ তখন থেকেই ভারতে এমন স্বঘোষিত গাড়ি ফেরানো শুরু করে সংস্থাগুলি।

এস রহমান/