আজ আমেথি থেকে মনোনয়ন জমা দিচ্ছেন রাহুল

0
62

rahul-gandhiভারতের ষোড়শ লোকসভা নির্বাচন চলছে। এ উপলক্ষ্যে উত্তর প্রদেশের আমেথি আসন থেকে আজ শনিবার মনোনয়ন জমা দিচ্ছেন কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী। তাঁর সঙ্গে থাকবেন সোনিয়া গান্ধী। থাকবেন প্রিয়াঙ্কা-রবার্টও। এদিকে মনোয়ন জমা দেওয়ার জন্য  নির্বাচনী হলফনামায় রাহুলের সম্পদের হিসাব দেখানো হয়েছে। যার মুল্য ৯.৪ কোটি রুপি। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

জানা গেছে, মনোনয়ন জমা দেওয়ার আগে রোড-শো করবেন রাহুল। আমেথিতে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) র প্রার্থী হয়ে দাঁড়িয়েছেন স্মৃতি ইরানি ও আম আদমির দলের হয়ে লড়ছেন কুমার বিশ্বাস। আগের নির্বাচনে প্রায় তিন লক্ষের বেশি ভোটে জয়ী হয়েছিলেন তিনি। এবারেও সেই একই মার্জিনে জিতবেন বলে আশা করছেন সোনিয়া-প্রিয়াঙ্কা।

প্রতিবেদনে বলা হয়, গত পাচ বছরে দুটি শপিং মল এবং হরিয়ানায় একখন্ড জমি  বিক্রি করেছেন সোনিয়া-পুত্র। এছাড়া দিল্লীতে ইন্দিরা গান্ধী ফার্মে নিজস্ব শেয়ার ব্যবসাও চলছে তার। সব মিলিয়ে তার  সম্পদের পরিমাণ আগের তুলনায় দ্বিগুন হয়েছে। এতে বলা হয়, ২০০৯ সালে তার সম্পদের পরিমাণ ছিল ৪.৭ কোটি রুপি। গত পাঁচ বছরে তা বেড়ে পৌঁছেছে ৯.৪ কোটি রুপিতে। তবে সম্পদ বাড়ার ব্যাপারে অনেক আগেই থেকে বিষয়টিকে অস্বীকার করে চলেছেন রাহুল।

জেলা কংগ্রেসের প্রেসিডেন্ট যোগেন্দ্র মিশ্র বলেন, “আমরা গলাপ ফুলের পাপড়ি দিয়ে রাহুলকে স্বাগত জানাব।” কংগ্রেসের কর্মীসমর্থকদের মধ্যে যথেষ্ঠ উদ্দিপনা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, এর আগে নিজের লোকসভা কেন্দ্র ভারতের আমেথির বাসিন্দা বলে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী যে সব প্রমাণপত্র জমা দিয়েছিলেন সে ব্যাপারে তার আবেদন খারিজ করে দিয়েছিল আমেথির সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট। আইবিএনের এক প্রতিবেদনে বলা হয়, সোনিয়া-পুত্র আমেথির বাসিন্দা হওয়ার যে দাবি করেছেন তার কোনও প্রমাণই নেই। শুধু তাই নয় তিনি যে মাঝে মাঝে আমিথিতে এসে থাকেন, তারও উপযুক্ত প্রমাণ মেলেনি বলে জানানো হয়েছিল ওই প্রতিবেদনে।

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে। আজ  প্রতিবেশি দেশটিতে ৪  রাজ্যের ৭টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনের তৃতীয় ধাপে বোমা বিস্ফোরণের মতো ঘটনা ঘটলেও আজ এখনো পর্যন্ত কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বাচন শেষ হবে ১২ মে। আগামি ১৬ মে ফলাফল ঘোষণার সম্ভাবনা রয়েছে।

এস রহমান/