ইন্টারন্যাশনাল ফ্লাওয়ার এক্সিবিশন করবে ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

0
90

কৃষি খাতের উপখাত ফুল চাষকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে ইন্টারন্যাশনাল ফ্লাওয়ার এক্সিবিশন ও কনফারেন্স-২০১৮ এর আয়োজন করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

আজ মঙ্গলবার সংস্থাটির নিজ ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে এই প্রদর্শনী ও কনফারেন্সের আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

সংবাদ সম্মেলনে ডিসিসিআইয়ের চেয়ারম্যান আবুল কাশেম জানান, আয়োজিত কনফারেন্সে দেশি-বিদেশি ৭০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। নতুন উদ্যোক্তা তৈরি এবং এই খাতের সাথে সম্পৃক্ত পুরাতন উদ্যোক্তাদের উৎসাহ প্রদানের জন্যই মূলত এই প্রদর্শনীর আয়োজন।

তিনি জানান, বর্তমানে বাংলাদেশের ২৫টি জেলায় ফুল চাষ হচ্ছে এবং প্রতিবছরই এর রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। গত বছরের বৃদ্ধির হার ১০ শতাংশ। এই গুরুত্বপূর্ণ খাতে শুধুমাত্র বেসরকারিভাবে বিনিয়োগ করে যাচ্ছেন উদ্যোক্তারা। এর সাথে সরকার যদি সম্পৃক্ত হয় তাহলে খুব তাড়াতাড়ি উন্নয়ন সম্ভব বলে মনে করছে ডিসিসিআই।

সরকারের পক্ষ থেকে ফুল চাষের একটি নীতিমালা প্রণয়নেরও অনুরোধ জানান ডিসিসিআই সভাপতি। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রায় ১৬ হাজার চাষি এই খাতের সাথে সম্পৃক্ত। খাতটি সম্প্রসারিত হলে বিদেশি ইনকাম এবং কর্মসংস্থান দুইয়েরই প্রসার ঘটবে।

অর্থসূচক/জেডএ/কেএসআর