লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে

0
59

indian electionভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে। আজ  প্রতিবেশি দেশটিতে ৪  রাজ্যের ৭টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনের তৃতীয় ধাপে বোমা বিস্ফোরণের মতো ঘটনা ঘটলেও আজ এখনো পর্যন্ত কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

চলতি বছরের ১ জুন পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। দেশটির সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই, গত ৭ এপ্রিল থেকে লোকসভার ১৬তম আসরের নির্বাচন শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন। নয় দফা ভোট অনুষ্ঠানের পর ১২ মে নির্বাচন শেষ হবে এবং ১৬ মে ফলাফল ঘোষণা করা হবে।

চতুর্থ দফায় আজ আসাম, ত্রিপুরা, সিকিম এবং গোয়ার সাতটি আসনে নির্বাচন হওয়ার কথা রয়েছে। গত ১০ এপ্রিলের নির্বাচনে বোমা বিস্ফোরণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুই সদস্য নিহত হওয়ার প্রেক্ষিতে নির্বাচন কেন্দ্রগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ভারতীয় নির্বাচন কমিশন। পাশপাশি আসামের কয়েকটি এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের উপদ্রব থাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ভারত- বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় ভোটগ্রহণ অনুষ্টিত হওয়ার কারণে সীমান্তে নিরাপত্তাও জোরদার করা হয়েছে।

এদিকে, নির্বাচন নিয়ে প্রধান দলগুলোর মাঝে রাজনৈতিক যুদ্ধ বেশ উত্তাপ ছড়াচ্ছে। প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদীর বিয়ে নিয়ে কংগ্রেসসহ অন্যান্য দলগুলো ভারতীয় জনতা পার্টিকে(বিজেপি) অনেকটা কোণঠাসা করে রেখেছে। তবে, মোদীর পক্ষ থেকে এই বিয়েকে সামাজিক আনুষ্ঠানিকতা বলেই উল্লেখ করা হয়েছে। আরেক খবরে জানা গেছে, মনোমোহনের সাথে পরামর্শ না করে সোনিয়ার অর্থমন্ত্রী নিয়োগের খবর ফাঁস হওয়ার পর বেশ বেকায়দায় পড়েছে কংগ্রেস। কংগ্রেসের এই অন্তর্কলহ পুঁজি করে ভোটারদের কাছে টানার চেষ্টা চালাচ্ছে বিজেপি। সব মিলিয়ে ভারত এখন পুরোপুরি নির্বাচনে মগ্ন।