ছোটদের মনন বিকাশে চন্দ্রাবতীর আকর্ষণীয় চারটি নতুন বই

0
64
Chondraboti Academy

Chondraboti Academyছোটদের মনন বিকাশে ছড়া, গল্প, উপন্যাস ও ভ্রমণসহ আকর্ষনীয় সব বিষয় নিয়ে চন্দ্রাবতী একাডেমি প্রকাশ করলো নতুন চারটি বই। প্রতিটি বইয়ে চমৎকার ছাপা, মলাট ও নিখুত বাধাঁইসহ সমন্বয় করা হয়েছে দারুন সব লেখার।

শুক্রবার বিকেলে রাজধানীর শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমির অডিটরিয়ামে ভিন্ন মাত্রার এ বইগুলোর মোড়ক উম্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

চন্দ্রাবতী একাডেমির উপদেষ্টা কথাসাহিত্যিক মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির নির্বাহী পরিচালক ও প্রকাশক কামরুজ্জামান কাজল। আর অন্যন্যাদের মধ্যে বক্তব্য রাখেন দেশ বিখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন,সিটি উপ-ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন।

আকর্ষণীয় নাম ও মুগ্ধকর লেখা নিয়ে প্রকাশিত বইগুলো হলো- চাঁদ উঠেছে ফুল ফুটেছে, আমরা সবাই রাজা, পাখি সব করে রব ও চিরদিন তোমার আকাশ। চমৎকার সব ছবির সমাহার নিয়ে প্রবন্ধ, ইতিহাস, পরিবেশ, মুক্তিযুক্ত, ক্ষুদ্র নৃগোষ্ঠী, ফিচার, ভ্রমণ, জীবন কথা, চলচ্চিত্র, স্বাস্থ্য, বিজ্ঞান কল্পকাহিনি ও লোককথাসহ মন-মাতানো সব বিষয় নিয়ে সাজানো হয়েছে বইগুলো।

‘চিরদিন তোমার আকাশ’ নামের বইটিতে সেলিনা হোসেনসহ দেশ বরেণ্য লেখকদের পাঁচটি ভিন্ন ধাঁচের উপন্যাসের সমন্বয় ঘটানো হয়েছে। আর  ‘আমরা সবাই রাজা’তে বিভিন্ন ছোট গল্পের সমাহার ঘটানো হয়েছে। এছাড়া চাঁদ উঠেছে ফুল ফু্টেছে নামক গ্রন্থটিতে ছড়া কবিতা ও পাখি সব করে রবে প্রকাশ করা হয়েছে বিখ্যাত সব সাহিত্যিকদের মনো-মুগ্ধকর লেখা।

মোড়ক উম্মোচন শেষে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, আমরা শুধুমাত্র বড়দের জন্যই কাজ করি। ছোটদের জন্য সেভাবে কোনো লেখক এগিয়ে আসেনি। তাদের চিত্ত বিকাশে ভাল মানের লেখার কোন বিকল্প নেই। বইয়ে শিশু-কিশোরদের ধরে রাখতে হলে প্রয়োজন ভাল ছাপা,উন্নত বাধাঁই ও আকর্ষনীয় লেখার বই। এক্ষেত্রে এ বই গুলো সে ভুমিকা পালন করে শিশু-কিশোরদের বইয়ের মধ্যে আটকে রাখতে পারবে বলে আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, গত ত্রিশ বছর পর শিশুদের জন্য এই প্রথম এত আকর্ষণীয় বই প্রকাশ হলো। আমার বিশ্বাস বইগুলো হাতে পাওয়ার পর কোনটা আগে পড়বে তা নিয়ে শিশুদের মধ্যে দ্বিধা চলে আসবে।

অনুষ্ঠানে বইয়ের লেখকরা ছাড়াও দেশ বরেণ্য লেখক, কবি ও সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।